Studypress News

নতুন দুটি ড্রিমলাইনার ‘সোনার তরী’, ও ‘অচিন পাখি’

20 Nov 2019

এক মাস পরই দেশে আসছে নতুন দুটি ড্রিমলাইনার। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন দুটি ড্রিমলাইনার নাম দেওয়া হয়েছে। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’। ২১ ডিসেম্বর প্রথমটি ও এক দিন পরেই ২২ ডিসেম্বর আসবে দ্বিতীয় ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজ।প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন দুটি বোয়িং এয়ারক্রাফটের নাম পছন্দ করেছেন। এই নাম দুটি বোয়িং কোম্পানির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। রং করার সময় ড্রিমলাইনারের ওপর নাম দুটি বসানো হবে।

বর্তমান সরকারের আমলে এ নিয়ে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া উড়োজাহাজের সংখ্যা হবে ১২ টি।এর আগে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও ঠিক করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো পালকী, অরুণ, আলো, আকাশ, প্রদীপ, রাঙ্গা প্রভাত, মেঘদূত, ময়ূরপঙ্খী, আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উড়োজাহাজ দুটি ঢাকায় আনার প্রতিশ্রুতি নেয়া হয়েছে।বিমান বহরে বর্তমানে মোট উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০টি। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, ৪টি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ যুক্ত হলে বাংলাদেশ বিমানের উড়োজাহাজ হবে ১৮টি।

ড্রিমলাইনার দুটি দেশে আনার জন্য ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিমানের কয়েকজন পাইলট যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কোম্পানির কারখানায় যাবেন। তাঁদের সঙ্গে বিমানের একটি প্রতিনিধিদল থাকবে।