Studypress News

চিনে নিন বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ ফিল সিমন্সকে

15 Oct 2024

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সম্প্রতি ঘোষণা করেছে যে চন্ডিকা হাথুরুসিংহের পর নতুন কোচ হিসেবে ফিল সিমন্সকে দায়িত্ব দেওয়া হয়েছে। সিমন্স ক্রিকেটবিশ্বে পরিচিত নাম, বিশেষত কোচ হিসেবে। তার আগে তিনি একজন সফল ক্রিকেটারও ছিলেন, ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেনার ও অলরাউন্ডার হিসেবে খেলেছেন।

টেস্ট রেকর্ড অবশ্য তেমন আহামরি নয়। ২৬ টেস্টের ক্যারিয়ারে ৪৭ ইনিংসে বেশির ভাগ সময় ওপেনই করেছেন। ১ সেঞ্চুরি ও ৪টি ফিফটিসহ ২২.২৬ গড়ে করেছেন ১০০২ রান। বোলিংয়ে মাত্র ৪ উইকেট।ওয়ানডেতে অবশ্য রেকর্ড বেশ ভালো। যেখানে তিনি সত্যিকার অলরাউন্ডার। ১৪৩ ম্যাচে ১৩৮ ইনিংসে ২৮.৯৩ গড়ে ৩৬৭৫ রান করেছেন। ৫ সেঞ্চুরি ও ১৮ ফিফটি। ১০৩ ইনিংসে বোলিং করে নিয়েছেন ৮৩ উইকেট। ৪.৪৪ ইকোনমি রেটে বোলিং করা সিমন্সের ইনিংসসেরা বোলিং সিডনিতে ১৯৯২ বেনসন–হেজেজ সিরিজে পাকিস্তানের বিপক্ষে। ১০–৮–৩–৪! ওয়ানডে ইতিহাসে এটি দ্বিতীয় সেরা কিপটে বোলিংয়ের রেকর্ড (ওভারপ্রতি ০.৩০ রান করে)। ওভারপ্রতি ০.২০ করে রান দিয়ে এ তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়ার শন অ্যাবোট (৫–৪–১–২)। তবে পুরো ১০ ওভারের বোলিং তালিকায় সিমন্সের ওই স্পেলই কিপটেমিতে সেরা।

তার কোচিং ক্যারিয়ার শুরু হয় জিম্বাবুয়ের হয়ে, এরপর দীর্ঘ সময় আয়ারল্যান্ডের কোচ ছিলেন, যেখানে তিনি আয়ারল্যান্ডকে ২০১১ এবং ২০১৫ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের কোচের দায়িত্ব নিয়ে তিনি ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার অধীনে আফগানিস্তান দল প্রথম টেস্ট জয়ের স্বাদ পায়।

ফিল সিমন্সের কোচিং দক্ষতা বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দলেও প্রশংসিত হয়েছে, এবং তার কোচিংয়ে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, এবং পাপুয়া নিউগিনি জাতীয় দল ভালো সাফল্য দেখিয়েছে। এবার তিনি বাংলাদেশের দায়িত্ব গ্রহণ করেছেন এবং আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই দলের সাথে যোগ দেবেন।