Studypress News

দারিদ্র্য কমানোর প্রতিযোগিতায় শীর্ষ ১৫টি দেশের মধ্যে বাংলাদেশ নেই

20 Nov 2019

তিন বছর আগে ২০১৬ সালে দারিদ্র্য বিমোচনের সাফল্য তুলে ধরতে ঢাকায় একটি শোকেসের আয়োজন করা হয়েছিল ।রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত সেই অনুষ্ঠানে গত কয়েক দশকে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য তুলে ধরা হয়।তিন বছর পরে এসে এখন গত দেড় দশকে দ্রুত দারিদ্র্য কমানোর প্রতিযোগিতায় শীর্ষ ১৫টি দেশের মধ্যে বাংলাদেশ নেই। ওই ১৫টি দেশ যে গতিতে দারিদ্র্য কমিয়েছে, বাংলাদেশে কমেছে এর চেয়ে কম।তালিকায় দক্ষিণ এশিয়ার ভারত ও পাকিস্তান থাকলেও বাংলাদেশ বাদ পড়েছে। কারণ, বাংলাদেশে দারিদ্র্য কমার গতি কমেছে।

২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে সবচেয়ে দ্রুত অতিদারিদ্র্য কমিয়েছে এমন শীর্ষ ১৫ দেশের তালিকায় আছে তানজানিয়া, তাজিকিস্তান, চাদ, কঙ্গো, কিরগিজস্তান, চীন, ভারত, মালদোভা, বারকিনো ফাসো, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ইথিওপিয়া, পাকিস্তান ও নামিবিয়া। এসব দেশে মোট ৮০ কোটি মানুষ ওই দেড় দশকে দারিদ্র্যসীমার ওপরে উঠেছে।

এই সময়ে সবচেয়ে বেশি ৩ দশমিক ২ শতাংশ হারে দারিদ্র্য কমিয়েছে তানজানিয়া। দেশটিতে দারিদ্র্যের হার ৮৬ শতাংশ থেকে কমে ৪৯ শতাংশে নেমেছে। আর ১৫ নম্বরে থাকা নামিবিয়া ১ দশমিক ৬ শতাংশ হারে দারিদ্র্য কমিয়েছে। বাংলাদেশে কমেছে ১ দশমিক ৪২ শতাংশ হারে। ২০০০ সালে বাংলাদেশে অতিদারিদ্র্যের হার ছিল প্রায় ৩৫ শতাংশ। ২০১৬ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ১২ দশমিক ৯ শতাংশ। বাংলাদেশে এখনো সোয়া ২ কোটি হতদরিদ্র লোক আছে।দেড় দশকে সবচেয়ে বেশি, ৩. ২% হারে দারিদ্র্য কমিয়েছে তানজানিয়া বাংলাদেশ কমিয়েছে ১.৪২% হারে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে চীন, ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও পাকিস্তান।

২০০০ সালের দিকে প্রতিদ্বন্দ্বী দেশ চীন, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভিয়েতনামে অতিদারিদ্র্যের হার বাংলাদেশের চেয়ে বেশি ছিল। যদিও এসব দেশের অতিদরিদ্রদের জীবনমান তখনো বাংলাদেশের চেয়ে ভালো ছিল। কিন্তু দারিদ্র্য ঘোচানোর প্রতিযোগিতায় এসব দেশ গত দেড় দশকে অনেক এগিয়েছে। তারা দারিদ্র্যের হার প্রায় শূন্যের কোঠায় নামিয়েছে। চীন ওই ১৫ বছরে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ১ শতাংশে নামিয়ে এনেছে। দেশটির প্রায় ৫০ কোটি মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তন করেছে। ইন্দোনেশিয়ায় দারিদ্র্যের হার ৩৭ থেকে ৭ শতাংশ হয়েছে। দেশটিতে প্রায় সাড়ে ৬ কোটি মানুষ দারিদ্র্যসীমার ওপরে উঠেছে। এমন মানুষের সংখ্যা ভিয়েতনামে আড়াই কোটি ও পাকিস্তানে ৩ কোটি ৩৮ লাখ। ভারত ২০০৪ থেকে ২০১১ সালের মধ্যে অতিদারিদ্র্যের হার ৩৮ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশে নামিয়েছে। দেশটিতে গরিব মানুষ কমেছে ১৬ কোটির বেশি।

কিন্তু বাংলাদেশে বৈষম্য প্রবল। এ দেশে সবচেয়ে গরিব প্রায় পৌনে ২০ লাখ পরিবারের প্রতি মাসে গড় আয় মাত্র ৭৪৬ টাকা। তারা হলো দেশের সবচেয়ে গরিব ৫ শতাংশ পরিবার। একইভাবে সবচেয়ে ধনী ৫ শতাংশ পরিবারের আয় প্রায় লাখ ছুঁই ছুঁই করছে। এমন ১৯ লাখ ৬৫ হাজার পরিবারের প্রতি মাসে গড় আয় ৮৯ হাজার টাকা।২০০০-২০১৬ সালের মধ্যে বাংলাদেশে গরিবের সংখ্যা কমেছে প্রায় ৫০ লাখের বেশি। স্বাধীনতার পরপর ১৯৭৩-৭৪ অর্থবছরে এ দেশে প্রায় অর্ধেক মানুষই হতদরিদ্র ছিল। তখন হতদারিদ্র্যের হার ছিল ৪৮ শতাংশ। এখন তা ১২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। দারিদ্র্য বিমোচনের এই সাফল্য বিশ্বনন্দিত।