Studypress News

দেশে ক্ষুদ্রতম স্তন্যপায়ী প্রাণী বামন চিকার সন্ধান

20 Oct 2019

দেশে প্রাণীর তালিকায় যুক্ত হলো নতুন একটি স্তন্যপায়ী প্রাণী। বামন চিকা নামের এই প্রাণী চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ এলাকায় দেখা গেছে। বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি এখন পর্যন্ত দেশে সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণী।

অনেকের ধারণা ছিল, বামন চিকা ভারত ও নেপালে দেখা যায়। কিন্তু বাংলাদেশে আগে কখনো কেউ দেখেনি। বিশ্বের অন্যতম ছোট এই স্তন্যপায়ী প্রাণীটির ওজন ১ দশমিক ৮ গ্রাম থেকে ৩ গ্রাম। লেজ ছাড়া দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে ৫ সেন্টিমিটার। লেজের দৈর্ঘ্য আড়াই থেকে ৩ সেন্টিমিটার। গায়ের রং ধূসর কালো। লেজের রং রুপালি বাদামি। এদের চোখ খুবই ছোট। তবে চোখ দিয়ে তারা খুব বেশি দেখতে পায় না। শরীরের তুলনায় কিছুটা লম্বা নাক ও স্পর্শ দিয়ে এরা আশপাশের পরিস্থিতি টের পায়। ঘ্রাণ ও স্পর্শকে সম্বল করে তারা খাবার খুঁজে খায়। এরা পিঁপড়া ও ইঁদুরের গর্তে লুকিয়ে থাকতে পারে। এ ছাড়া ঝরা পাতার নিচেও এরা বিশ্রাম নেয়। ইংরেজিতে একে বলে পিগমি হোয়াইট টিথেড শ্রিও। বৈজ্ঞানিক নাম Suncus etruscus। মূলত পিঁপড়া ও ছোট পোকা খেয়ে এরা বাঁচে।


এটিকে পৃথিবীর অন্যতম ক্ষুদ্র স্তন্যপায়ী প্রাণী বলা হয়ে থাকে। এটি ইঁদুরের মতো ফসল কাটে না, মূলত ফসলের জন্য ক্ষতিকর পোকামাকড় খেয়ে এরা জীবিকা নির্বাহ করে। ফলে সব অর্থেই এটি একটি উপকারী প্রাণী।’

প্রকৃতি সংরক্ষণবিষয়ক সংস্থাগুলোর আন্তর্জাতিক জোট আইইউসিএন কয়েক বছর পরপর বিশ্বের বেশির ভাগ দেশের বন্য প্রাণীদের একটি তালিকা প্রকাশ করে। ২০১৪ সালে প্রকাশিত রেড লিস্ট নামের ওই তালিকায় বামন চিকা ছিল না। কারণ, তখন পর্যন্ত এটিকে কেউ দেখতে পায়নি। যদিও এর বসবাসের উপযুক্ত পরিবেশ বাংলাদেশে আছে বলে বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলে আসছিলেন।