Studypress News

মহাকাশে নতুন গ্রহ সন্ধানকারী স্যাটেলাইট টেস মহাকাশে পাঠাল নাসা

16 Apr 2018

সৌরজগতের বাইরে আরো যেসব গ্রহ আছে সেগুলো আবিষ্কার করতে মহাকাশে স্যাটেলাইট পাঠাল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এ লক্ষ্যে নাসা ১৬ই এপ্রিল সোমবার মহাকাশে ‘টেস বা ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ নাম একটি উপগ্রহ পাঠিয়েছে। 

এই মিশনে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা দুই লাখের মতো নক্ষত্রের উপর নজর রাখবেন। আমাদের এই পৃথিবীর সমান গ্রহ থেকে শুরু করে গ্যাসের তৈরি বৃহদাকার কোন গ্রহ, মহাকাশে এরকম যা কিছু আছে তার সবকিছুর উপরেই অনুসন্ধান চালাবে এই টেস স্যাটেলাইট। নাসা বলছে, ‘আমাদের সৌরজগতের বাইরে আরো যেসব গ্রহ আছে সেগুলোর সন্ধানে এই টেস হচ্ছে তার পরবর্তী ধাপ।’

বিজ্ঞানীরা বলছেন, টেস দেখবে নক্ষত্রগুলো কতোটা উজ্জ্বল হয়ে জ্বলছে, সেগুলোর উজ্জ্বলতায় যদি কম বেশি হয় তাহলে সেখান থেকে হয়তো কোন গ্রহের উপস্থিতি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যেতে পারে। কারণ এই নক্ষত্রের চারপাশ দিয়ে যখন কোন গ্রহ ঘুরতে থাকে তখন তার উজ্জ্বলতা কমবেশি হয়ে থাকতে পারে।

বিজ্ঞানীরা আশা করছেন, টেস স্যাটেলাইট হয়তো এরকম কিছু ঘটনাকে শনাক্ত করতে পারবে। দেখার চেষ্টা করবে নক্ষত্রকে ঘিরে ঘুরছে যেসব গ্রহ সেগুলোতে জীবনের কোন অস্তিত্ব আছে কিনা, কিম্বা প্রাণের বেঁচে থাকার মতো পরিবেশন সেখানে বিরাজ করছে কিনা।