Studypress News

অস্ট্রেলিয়া থেকে যুক্তরাজ্যে বিরতিহীন ফ্লাইট চালু

28 Mar 2018

অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের মধ্যে প্রথমবারের মতো সরাসরি ফ্লাইট চালু হয়েছে।

কোনো যাত্রাবিরতি ছাড়াই অস্ট্রেলিয়ার পার্থ থেকে একটানা উড়ে গিয়ে লন্ডনের হিথ্রো বিমাবন্দরে পৌঁছেছে কান্তাসের বোয়িং ৭৮৭-৯ মডেলের উড়োজাহাজ। দীর্ঘ ১৪,৪৯৮ কিলোমিটার (৯,০০৯ মাইল) পথ অতিক্রম করতে কিউএফনাইন ফ্লাইটের সময় লেগেছে ১৭ ঘণ্টা ৬ মিনিট।

২৩০ জনের বেশি যাত্রী ও ক্রু নিয়ে উড়োজাহাজটি রোববার ভোরে হিথ্রোতে পৌঁছে ইতিহাস সৃষ্টি করেছে। নানা সাজে সেজে উড়োজাহাজের যাত্রীদেরকে স্বাগত জানিয়েছে বিমানবন্দরের স্টাফরা।

এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়া এবং ইউরোপের মধ্যে প্রথম সরাসরি বাণিজ্যিক যাত্রীবাহী বিমান চলাচলের সূচনা হল।

অস্ট্রেলিয়ার উড়োজাহাজ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালান জয়েস নতুন এ পার্থ-লন্ডন সার্ভিসকে ‘গেম চেঞ্জিং রুট’ বলে অভিহিত করেছেন।

কান্তাসের বোয়িং ৭৮৭-৯ মডেলের উড়োজাহাজটির জ্বালানি দক্ষতা বোয়িং ৭৪৭ মডেলের উড়োজাহাজের চেয়েও দ্বিগুন। দীর্ঘ সময় একটানা বিমান চালানোর উচ্চাভিলাষী পরিকল্পনা থেকেই কান্তাস কম্পানি এ উদ্যোগ নিয়েছে।

উড়োজাহাজটির উদ্বোধনী ফ্লাইটের আগে এক অনুষ্ঠানে বিমান কোম্পানির নির্বাহী কর্মকর্তা অ্যালান জয়েস বলেছিলেন, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের মধ্যে  কান্তাসের ‘কেঙ্গারু রুট’ নামে পরিচিত যে ফ্লাইট চালু ছিল তাতে সময় লাগত চারদিন। আর যাত্রা পথে সাতটি জায়গায় উড়োজাহাজ থামতে হত।

কিন্তু নতুন রুটের সরাসরি ফ্লাইটে যাত্রীরা অতীতের তুলনায় তিন থেকে পাঁচ ঘণ্টা আগেই গন্তব্যস্থলে পৌঁছতে সক্ষম হবেন।