Studypress News

নিদাহাস ট্রফিতে রানার আপ বাংলাদেশ

18 Mar 2018

সিংহলিজ ভাষায় নিদাহাস মানে স্বাধীনতা। শ্রীলঙ্কার স্বাধীনতাপ্রাপ্তি আর শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের ৭০ বছর পূর্তিতে আয়োজিত হয়েছিল ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট, যার নাম নিদাহাস ট্রফি। বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কা টুর্নামেন্টে প্রতিযোগিতা করে। প্রত্যেক দল বিপরীত দলের সাথে ২টি করে ম্যাচ খেযে, যেখান থেকে ভারত এবং বাংলাদেশ ফাইনালে স্থান করে নেয়। শ্রীলংকা ভারতের সাথে প্রথম ম্যাচ জিতেও বাকি সব খেলায় পরাজিত হয়ে ফাইনালে উঠতে ব্যর্থ হয়।  
বাংলাদেশ গ্ৰুপপর্বে শ্রীলংকার সাথে মুখোমুখি দুইটি খেলায় জয়লাভ করেছে। এর মধ্যে প্রথম ম্যাচে টি-২০তে নিজেদের ইতিহাসে সর্বোচ্চা রান তাড়া করে জেতার রেকর্ড গড়েছিল বাংলাদেশ। ২১৫ রানই টি-২০ ক্রিকেটে টাইগারদের সর্বোচ্চ ইনিংস। এর আগে টি-২০তে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস ছিলো ১৯৩। গত মাসে ঢাকায় এই শ্রীলঙ্কার বিপক্ষেই ইনিংসটি খেলোছিলো বাংলাদেশ। আর সর্বোচ্চ ১৬৫ রান তাড়া করে জেতার রেকর্ড ছিলো আগে। 

ফাইনালে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়  ভারত। শেষ বলে ৫ রানের প্রয়োজন ছিল ভারতের। তবে ছক্কা মেরে ম্যাচটি জিতে  ত্রিদেশীয় সিরিজের ট্রফিটি নিজেদের করে নেন দীনেশ কার্তিক। ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছেন দীনেশ কার্তিক। আর টুর্নামেন্ট সেরা হয়েছে ভারতের ওয়াশিংটন সুন্দর।  


ফাইনালের সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১৬৬/৮ (২০)
সাব্বির ৭৭ (৫০), মাহমুদুল্লাহ ২১ (১৬) || চাহাল ৩ উইকেট, উনাদকাত ২ উইকেট
ভারত ১৬৮/৬ (২০)
রোহিত ৫৬ (৪২), কার্তিক ২৯ (৮) || রুবেল ২ উইকেট, মুস্তাফিজ ১ উইকেট
টস ভারত
ফলাফল ( ভারত ৪ উইকেটে জয়ী)

টি টুয়েন্টিতে শেষ বলে ছক্কা মেরে জিতার রেকর্ড:
সি কাপুগেদা শ্রীলংকা vs ইন্ডিয়া, ২০১০
ই মরগ্যান vs ইন্ডিয়া, ওয়ানচ্যায়েড, ২০১২ 
জ বাবর পাকিস্তান vs ওয়েস্ট ইন্ডিজ, কিংস্টাউন, ২০১৩
ভি সিবান্দা জিম্বাবুয়ে vs হল্যান্ড, সিলেট, ২০১৪
দীনেশ কার্তিক ভারত vs বাংলাদেশ, আরপিএস, ২০১৮