Studypress News

কাতারে সরাসরি বিনিয়োগের সুবিধা পাবেন বিদেশিরা

13 Jan 2018

৩ জানুয়ারি,২০১৮ কাতারে  মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে  বিদেশি বিনিয়োগ আকর্ষণে  খসড়া আইনের অনুমোদন দেওয়া হয় । মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন কাতারের প্রধানমন্ত্রী ও অভ্যন্তরীণ মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানি ।এ আইন পাস হলে বিদেশি বিনিয়োগকারীরা কাতারের অধিকাংশ খাতে সরাসরি বিনিয়োগ এবং প্রতিষ্ঠানের শতভাগ মালিকানা লাভ করতে পারবে ।
এ আইন ২০০০ সালে প্রণীত বিদ্যমান আইন-১৩-কে প্রতিস্থাপন করবে । আইন-১৩ বিদেশি বিনিয়োগের বিধিবিধান বর্ণনা করা হয়েছে ।
বৈঠকে খসড়া আইনটি উত্থাপন করে অর্থনীতি ও বাণিজ্য মন্ত্রণালয় ।  কাতারের অর্থনীতিতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও নিয়ন্ত্রণে আনা এ আইনের খসড়ার শুরুতেই বিদেশি বিনিয়োগ ও কাতারের বাইরের পুঁজির বিষয়টি সংজ্ঞায়িত করা হয়েছে । মূলত ২০১৪ সালের পর তেলের দাম পড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে কাতারের বাজেটে যে ঘাটতি দেখা যায়, তা কাটাতেই বিদেশি বিনিয়োগ আকর্ষণে এ আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে ।
অনুমোদিত খসড়া আইন অনুযায়ী, কাতারের ব্যাংক, ইনস্যুরেন্সসহ আর্থিক খাতে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে পারবে । এ ক্ষেত্রে মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন পড়বে। তবে আবাসন ও নিজস্ব বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপনে কোনো বিনিয়োগ করা যাবে না । এ দুই খাত ছাড়া কাতারের অর্থনীতির প্রায় সব খাতেই বিনিয়োগ করতে পারবে বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠান ।