Studypress News

অবিশ্বাস্য কান্ড রোহিত শর্মার

05 Nov 2014

শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রানের বিস্ফোরক এক ইনিংসই খেললেন শর্মা। ভারত তো বটেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যা ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দুটি ডাবল সেঞ্চুরি হাঁকানোর অবিস্মরণীয় কীর্তি গড়লেন ২৮ ছুঁইছুঁই ডানহাতি এ ব্যাটসম্যান। তার অগ্নিরূপকে অবলম্বন করে ভারতও পেয়ে গেছে ওয়ানডেতে তাদের সেরা চতুর্থ দলীয় সংগ্রহ। নির্ধারিত ওভারে বিরাট কোহলির দলের পুঁজি দাঁড়ায় ৪০৪ রান। হাতে অক্ষত ছিল আরো ৫ উইকেট।
অবশ্য এ দিন ভাগ্যদেবীও সহায় ছিলেন শর্মার। তিন তিনবার ক্যাচ তুলেও বেঁচেছেন ক্রিকেটবিধাতার ইশারায়। যার প্রথমটা ছিল মাত্র ৪ রানে। ইরাঙ্গার উড়িয়ে মারা বলকে তালুবন্দি করতে পারেননি থিসারা পেরেরা। দ্বিতশক থেকে ৪ রান দূরে থেকেও আরেক দফা বেঁচে যান শর্মা। ততক্ষণে মহেন্দ্র সিং ধোনি ট্যুইট করে বলে দিয়েছেন, ‘যদি শর্মা আউট না হয়, আজ তাহলে ও ২৫০ রান করবে এটা নিশ্চিত।’ শর্মা অবশ্য ধোনির প্রত্যাশার আকাশও ছাড়িয়ে গেছেন। ১৭৩ বলে করেছেন ২৬৪ রান। শর্মার ক্যাচ ফেলার মাশুলটা যে এভাবে দিতে হবে সেটা বোধহয় স্বপ্নেও ভাবেননি লঙ্কানরা। শেষ পর্যন্ত ইনিংসের শেষ বলে জয়াবর্ধনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেছেন শর্মা। ততক্ষণে যা হওয়ার তা হয়ে গেছে। ইতিহাসের পাতায় ঢুকে গেছেন ভারতীয় সেনসেশন।
প্রায় ১০ সপ্তাহ পর ব্যাট হাতে ফেরা শর্মার ইনিংসের শুরুটা ছিল হতাশার। এক ওভার মেডেন উপহারও দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুসকে। এরপরই অবশ্য গর্জে ওঠেন এ ব্যাটসম্যান। ব্যাট হাতে লঙ্কান বোলারদের খড়কুটোর মতো উড়িয়ে দেন। সেঞ্চুরি তো করলেনই হাঁটলেন ডাবল সেঞ্চুরির পথে। আর তাতে ছাড়িয়ে গেছেন ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রাহক বীরেন্দর শেবাগকে (২১৯)। আর গত নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের করা ২০৯ রানের ইনিংস তো ছাড়িয়েছেন অনেক আগেই। কলকাতায় ভারতের ইনিংসের শেষ বলে এসেই থামলেন শর্মা। সাজঘরে যাওয়ার আগে ৩৩টি চার ও ৯টি ছক্কায় ঝকঝকে ইনিংসটি সাজিয়ে গেছেন শর্মা। যা তার আগুনঝরা ইনিংসটি বাড়তি শোভা দিয়েছে।
শর্মার রেকর্ডনামা
* বীরেন্দর শেবাগের করা ২১৯ রান টপকে শর্মা এখন ওয়ানডেতে এক ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক।
* ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ২৫টি চার মারার রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের। কাল সেটা ভেঙে ৩৩টি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড গড়লেন শর্মা।
* ওয়ানডে ক্রিকেটে দুটি ডাবল সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার শর্মা।
* এর আগে গত বছর নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচে সর্বোচ্চ ১৬টি ছক্কার রেকর্ড গড়েছিলেন শর্মা।