Studypress News

ভাগনার প্রধান প্রিগোশিন বিমান বিধ্বস্ত হয়ে নিহত

24 Aug 2023

২০১৪ সালে প্রিগোশিন প্রতিষ্ঠা করেন ভাগনার গ্রুপ। এটি হলো বেসরকারি সামরিক বাহিনী। যেকোনো দেশের সরকার চাইলে এই বাহিনীকে ভাড়া নিতে পারবে। ভাগনারই যে বিশ্বের প্রথম বেসরকারি সামরিক বাহিনী তা নয়, এমন বাহিনী আছে যুক্তরাষ্ট্রেও। এর একটির নাম ব্ল্যাকওয়াটার। এই বাহিনী যুক্তরাষ্ট্রের হয়ে আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ করেছে। ২০০৭ সালে এই বাহিনীর ওপর একটি বই লেখা হয়েছিল। এতে বলা হয়েছিল, ২০ হাজারের বেশি সেনা রয়েছে বাহিনীটির। আছে যুদ্ধবিমান, সাঁজোয়া যান। ভাগনার গ্রুপ সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

২০১৪ সালের কথা। সামরিক অভিযান চালিয়ে রাশিয়া যখন ইউক্রেনের ক্রিমিয়া দখল করে নিল, তখন আলোচনায় আসেন প্রিগোশিন। ওই অভিযানে ভাগনার যোদ্ধারা ছিলেন। যদিও ২০২২ সাল পর্যন্ত তিনি এটা অস্বীকার করে এসেছেন। ওই বছরের সেপ্টেম্বরে তিনি স্বীকার করেন। তিনি স্বীকার করেন যে , ভাগনারের নিজস্ব যোদ্ধা আছে।

রাশিয়ার ভাড়াটে সেনাদল ভাগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোশিন উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন।

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, মস্কোর উত্তরে একটি এলাকায় বিধ্বস্ত হওয়া ব্যক্তিগত উড়োজাহাজে যাত্রী ছিলেন প্রিগোশিন। বিধ্বস্ত বিমানটিতে সাত জন যাত্রী ও তিন জন ক্রু ছিলেন। তারা সবাই নিহত হয়েছেন।

এর আগে ভাগনার বাহিনীর সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল 'গ্রে জোন' দাবি করে, মস্কোর উত্তরে টাভার অঞ্চলে বিধ্বস্ত হওয়া বিমানটিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়। স্থানীয়দের বরাতে তারা জানায়, বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

৬২ বছর বয়সী প্রিগোশিন গত জুনে রাশিয়ার সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দেন।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, বিমানটি মাটিতে আঘাত করার সময় আগুন ধরে যায়। ধ্বংসাবশেষ থেকে ইতিমধ্যে চারটি মৃতদেহ পাওয়া গেছে।

বিমানটি উড্ডয়নের আধা ঘণ্টার কম সময়ের মধ্যে বিধ্বস্ত হয় বলেও বার্তা সংস্থাটির খবরে বলা হয়।