Studypress News

মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার প্রতিবেদক সিডনি শনবার্গ আর নেই

10 Jul 2016

১৯৭১ এ বাংলাদেশে সংঘটিত গণহত্যার খবর প্রকাশ করা প্রতিবেদক সিডনি শনবার্গ মারা গেছেন। পুলিৎজার পুরস্কার জেতা নিউ ইয়র্ক টাইমসের সাবেক এই প্রতিনিধি গতকাল শনিবার (৯-০৭-২০১৬) নিউ ইয়র্কের পগকিপসি শহরে মারা যান। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। গত মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস জানায় শনবার্গ হৃদরোগে আক্রান্ত হন।

এই মার্কিন সাংবাদিক একাত্তরে বাংলাদেশে পাকিস্তানিদের গণহত্যার বিবরণ বিশ্ববাসীর সামনে তুলে ধরেছিলেন। মুক্তিযুদ্ধ নিয়ে ‘ডেটলাইন বাংলাদেশ: নাইন্টিন সেভেন্টিওয়ান’ শিরোনামে একটি বই রয়েছে তাঁর। মফিদুল হকের অনুবাদে ওই বই বাংলায় প্রকাশ করে সাহিত্য প্রকাশ।

২৫ মার্চের গণহত্যা ঢাকায় থেকে প্রত্যক্ষ করেন সিডনি শনবার্গ। এ নিয়ে সংবাদ প্রকাশ করায় পাকিস্তান সরকার তাঁকে বহিষ্কার করে। তবে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে বহিষ্কৃত হলেও যুদ্ধক্ষেত্র থেকে দূরে সরে যাননি তিনি। নিউ ইয়র্ক টাইমসের দিল্লি ব্যুরো চিফ হিসেবে সীমান্ত এলাকায় ফিরে আসেন বারবার। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সরকারের অনুমতি নিয়ে জুন মাসে আবার বাংলাদেশে আসেন শনবার্গ। তবে ঢাকা থেকে তার করা প্রতিবেদনে ক্ষুব্ধ হয়ে আবারো তাকে দেশ থেকে বের করে পাকিস্তানি সামরিক কর্তৃপক্ষ। পরে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সম্মিলিত অভিযানের সঙ্গী হয়ে যশোর সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন শনবার্গ। ১৬ ডিসেম্বর বাঙালির বিজয়ের সাক্ষী ছিলেন তিনি।

১৯৭৫ এ কম্বোডিয়ায় গণহত্যার সংবাদ সংগ্রহের জন্য পুলিৎজার পুরস্কার জেতেন সিডনি শনবার্গ। পঁচাত্তরে কম্বোডিয়ায় গৃহযুদ্ধ ও গণহত্যার সংবাদ সংগ্রহের সময় সহযোগী ডিথ প্রাণের গেরিলাদের হাতে বন্দি হওয়া ও সেখান থেকে বেঁচে আসা নিয়ে ‘দ্য ডেথ অ্যান্ড লাইফ অফ ডিথ প্রাণ’ শিরোনামে বই লেখেন তিনি। ১৯৮০ সালে প্রকাশিত ওই বই নিয়ে পরে ‘দ্য কিলিং ফিল্ডস’ চলচ্চিত্র হয়।