Studypress News

২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট পাস

01 Jul 2016

জাতীয় সংসদে  বৃহস্পতিবার (৩০/০৬/১৬ ইং) ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ-সংক্রান্ত বিলটি সংসদে উত্থাপন করলে পরে তা কণ্ঠভোটে পাস হয়।

সদ্যবিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেট ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। যদিও পরে তা কমিয়ে ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা করা হয়।

আজ থেকে শুরু হওয়া নতুন অর্থবছরের বাজেটে অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৫ শতাংশ।

এদিকে বাজেট পাসের আগের দিন বুধবার সংসদে অর্থবিল-২০১৬ পাস হয়। অর্থবিলে পোশাক রপ্তানিতে উৎসে কর প্রস্তাবিত ১ দশমিক ৫ শতাংশের চেয়ে অর্ধেকেরও বেশি কমিয়ে করা হয় দশমিক ৭ ।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে  বৃহস্পতিবার (৩০/০৬/১৬ ইং) দুপুরে অনুষ্ঠিত অধিবেশনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার বিপরীতে মোট ৫৬টি বরাদ্দ মঞ্জুরির দাবি উপস্থাপন করা হয়।  ৪৯টি মঞ্জুরি দাবি কোনো আলোচনা ছাড়াই সরাসরি কণ্ঠভোটে পাস হয়।

নির্দিষ্টকরণ বিল পাস: ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মিলিয়ে মোট ৪ লাখ ৬৪ হাজার ৫৫৩ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার টাকার ‘নির্দিষ্টকরণ বিল-২০১৬’ কণ্ঠভোটে সংসদে পাস করা হয়। এর মধ্যে সাংসদদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ৩ লাখ ১১ হাজার ৪১০ কোটি ১৪ লাখ টাকা এবং সংযুক্ত তহবিলের দায় ১ লাখ ৫৩ হাজার ১৪৩ কোটি ৮৩ লাখ টাকা।

এক নজরে

* বাজেটের পরিধি ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা

* অনুদানসহ মোট রাজস্ব প্রাপ্তি ২ লাখ ৪৮ হাজার ২৬৮ কোটি টাকা

* এনবিআরের রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা

* অনুদান ছাড়া বাজেট ঘাটতি ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা

* বার্ষিক উন্নয়ন কর্মসূচি ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা