Studypress News

জাতীয় বাজেট ২০১৬-১৭: ৩,৪০,৬০৫ কোটি টাকার বাজেট পেশ

03 Jun 2016

২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ২৬৮ কোটি টাকা।

চলতি অর্থবছরের(২০১৫-১৬ অর্থবছর) বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। রাজস্ব আদায়ের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা।

এক নজরে জাতীয় বাজেট ২০১৬-১৭:

# ২ জুন সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

# এটি দেশের ৪৬তম ও আওয়ামী লীগ সরকারের ১৭তম ও অর্থমন্ত্রী মুহিতের দশম বাজেট।

# এবারের বাজেটের দর্শন: প্রবৃদ্ধি, উন্নয়ন, সমতাভিত্তিক সমাজ বিনির্মাণের অগ্রযাত্রা।

# আকার: মোট বাজেটের পরিমান ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

# মোট বাজেটের ৭১ দশমিক ৩ শতাংশ অর্থই আসবে জনগণের কাছ থেকে। বাকিটা ঋণ। বৈদেশিক ঋণ থেকে আসবে ৯%,বৈদেশিক অনুদান থেকে ১.৬%, অভ্যন্তরীণ অর্থয়ন ১৮.১%, কর ব্যতীত প্রাপ্তি ৯.৫%, এনবিআর বহির্ভূত কর ২.১%, এনবিআর নিয়ন্ত্রিত কর ৫৯.৭%।

# রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা:  ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা।

# রাজস্ব বোর্ড আদায় করবে: ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা।

# ঘাটতি: ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। এ ঘাটতি মোট জিডিপি'র ৫.০ শতাংশ।
# প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা: ৭.২%।

#  ঘাটতি অর্থায়নে বৈদেশিক উৎস হতে ৩৬ হাজার ৩০৫ কোটি টাকা (জিডিপি'র ১.৯ শতাংশ) এবং অভ্যন্তরীণ উৎস হতে ৬১ হাজার ৫৪৮ কোটি টাকা (জিডিপি'র ৩.১ শতাংশ)।

# এডিপি - ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।
# উন্নয়ন ব্যয় - ১ লাখ ১৭ হাজার ২৭ কোটি টাকা। উন্নয়ন কর্মসূচিতে ব্যয় হবে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।
# অনুন্নয়ন ব্যয় - ২ লাখ ১৫ হাজার ৭৪৪ কোটি টাকা।

# সর্বোচ্চ বরাদ্দ: শিক্ষা ও প্রযুক্তি খাতে। মোট বাজেটের ১৫ দশমিক ৫৩ শতাংশ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এই খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা।

# ব্যক্তিশ্রেণীর করমুক্ত আয়সীমা আগের  অপরিবর্তিত রয়েছে। সাধারণ করদাতাদের জন্য করমুক্ত আয়সীমা ২ লক্ষ ৫০ হাজার টাকা।  নারী ও ৬৫ বছর বয়সী বৃদ্ধদের জন্য করমুক্ত আয়সীমা ৩ লক্ষ টাকা।
# দাম বাড়বে: হাতে তৈরি বিড়ি, সিগারেট, তামাকজাত পণ্য, ওয়াশিং মেশিন, এসি, বাস ও লরির টায়ার, সুগন্ধি, বায়োমেট্রিক স্ক্যানার, ইউপিএস, আইপিএস, ট্রান্সফরমার, পাথর, রড,
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের আমদানি করা বই, কাগজ ও কাগজজাত পণ্য, হোটেল নির্মাণ যন্ত্রাংশ, সিম-রিম, আমদানি করা চাল, অপটিক্যাল ফাইবার ও মশা মারার ব্যাটসহ প্রভৃতি পণ্যের দাম বাড়ছে।

# দাম কমবেঃ দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, অগ্নিনির্বাপক যন্ত্রাংশ, স্ট্যাবিলাইজার, এলপিজি সিলিন্ডার, ওষুধশিল্পের কাঁচামাল, ভিডিও কনফারেন্স ডিভাইস, স্মার্ট কার্ডের
যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টার, ফায়ার বোর্ড, কফি মেট, পেট্রোলিয়াম জেলি ও এলইডি ল্যাম্পের যন্ত্রাংশসহ প্রভৃতি পণ্যর দাম কমছে।

# মেগা প্রকল্প:

১) পদ্মা সেতু:  ৬ হাজার ৬২ কোটি টাকা।

২) মেট্রোরেল:  ২ হাজার ২ শত ২৭ কোটি টাকা।

৩) রামপাল:   ২ হাজার ৪ শত ৮০ কোটি টাকা।