Studypress News

ভুমিকম্পে বিধ্বস্ত জাপান

17 Apr 2016

জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক শত ঘরবাড়ি। এখনো পুরোদমে চলছে উদ্ধার তৎপরতা।

 

বৃহস্পতিবার (১৪/০৪/১৬ ইং) রাতে একবার ও শুক্রবার (১৫/০৪/১৬ ইং) রাতে দুই বার শক্তিশালী ভূমিকম্প হওয়ায় জাপানের কিয়েশু অঞ্চল ও কুমামোতো প্রিফেকচারের জনজীবনে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। এ ছাড়া বড় ধরনের ভূমিকম্পের পর কয়েক বার স্বল্পমাত্রা আফটার শক হওয়ায় পরিস্থিতি আরো নাজুক হয়ে দাঁড়িয়েছে।

 

২০১১ সালের পর এই ভূমিকম্প গুলো ছিল জাপানে সবচেয়ে বড় ভূমিকম্প ও এ-সংক্রান্ত দুর্যোগ। পাঁচ বছর আগের ওই ভূমিকম্পে মারা যায় ১৮ হাজার লোক। ফুকুশিমা পরমাণুকেন্দ্র বিস্ফোরিত হয়ে চরম রাসায়নিক বিষক্রিয়া দেখা দেয়।

 

শুক্রবার রাতে কুমামোতো প্রিফেকচারের ৭.১ ও ৭.৩ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত ৩২ জনের মৃত্যু হয়েছে। আর শুক্রবার রাতে একই অঞ্চলের ৬.৪ মাত্রার ভূমিকম্পে নিহত হয়েছে নয়জন। পরপর দুদিনের ভূমিকম্পে নিহতের সংখ্যা দাঁড়িয়ে ৪১ জনে।

 

শনিবার সকাল পর্যন্ত ভূমিকম্পে আহত ২ হাজার লোক হাসপাতালে চিকিৎসা নিয়েছে। তবে সরকারি হিসাবে এ সংখ্যা বলা হলেও প্রকৃত সংখ্যা আরো বেশি বলে জানিয়েছে জাপানের গণমাধ্যমগুলো।