Studypress News

চট্টগ্রামে চীনা বিনিয়োগে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা

07 Apr 2016

চট্টগ্রামের আনোয়ারায় শতভাগ চীনা বিনিয়োগে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে যাচ্ছে সরকার।

চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না হারবর ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে (সিএইচইসি) ভূমি উন্নয়ন ও অবকাঠামো নির্মাণের কাজ দেওয়ার জন্য চূড়ান্ত করেছে বেজা।

‘চাইনিজ ইকোনোমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’নামের এই অর্থনৈতিক অঞ্চলটি প্রতিষ্ঠায় ঠিকাদার নিয়োগ ও কোম্পানি গঠনে প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুমোদন পেয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

 

ইতোমধ্যেই ঢাকার কেরানীগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ ও খুলনায় ব্যক্তি মালিকানাধীন বেশ কয়েকটি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে।

 

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ৭৭৪ একর জমিতে সম্পূর্ণ বিদেশি বিনিয়োগের এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে তোলা হবে। সেখানে সরকারের ৩০ শতাংশ আর চীনা বিনিয়োগকারীদের ৭০ শতাংশ অংশীদারিত্ব থাকবে।

 

অর্থনৈতিক অঞ্চলটির জন্য কেবলমাত্র ৫০ বছরের চুক্তিতে ‍ভূমি ও প্রয়োজনীয় বিদ্যুৎ-জ্বালানির নিশ্চয়তাই বেজার বিনিয়োগ। প্রকল্পের প্রয়োজনীয় অর্থ চীনা বিনিয়োগকারীরাই বহন করবেন।

 

‘চাইনিজ ইকোনোমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২৪০ কোটি টাকা। সেখানে বিদ্যুৎ কেন্দ্র, রাসায়নিক কারখানা, টেক্সটাইলসহ বিভিন্ন কারখানা প্রতিষ্ঠা করবে চীন।

 

সরকারি-বেসরকারি ও বিদেশি বিনিয়োগ সৃষ্টি করে অর্থনীতির প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে ২০১০ সালে বেজা গঠন করে সরকার। সরকারি, বেসরকারি কিংবা যৌথ মালিকানাধীন নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় কাজ করে তারা।