Studypress News

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক-সংকট: BCS থেকে নিয়োগের প্রস্তাব

07 Apr 2016

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষক-সংকট দূর করতে BCS পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে নিয়োগ দেওয়ার প্রস্তাব দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

তবে উত্তীর্ণদের মধ্যে যাঁরা ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, কেবল তাঁদেরই সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কাছে এই প্রস্তাব পাঠিয়েছে মাউশি।

মাউশির মহাপরিচালক ফাহিমা খাতুন বলেন, শিক্ষক নিয়োগ না হওয়ায় সরকারি বিদ্যালয়গুলোয় খুবই খারাপ অবস্থা। সংকট দিনে দিনেই বাড়ছে। এ জন্য তাঁরা দ্রুত নিয়োগের জন্য এই প্রস্তাব দিয়েছেন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মাধ্যমিকের শিক্ষক-সংকট দূর করতে তাঁরা কাজ করছেন। এখন কাজটি পরিপূর্ণ করা হবে। এ জন্য যা যা প্রয়োজন, তা-ই করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো মাউশির প্রস্তাবে বলা হয়, বর্তমানে ৩৩৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৭০৩টি সহকারী শিক্ষকের পদ ফাঁকা। সহকারী শিক্ষকের অনুমোদিত পদ ১০ হাজার ৬টি। সবচেয়ে বেশি সমস্যা ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে। বাংলায় ২৭২, ইংরেজিতে ২৭২ ও গণিতে ২০৪টি সহকারী শিক্ষকের পদ শূন্য। অথচ ইংরেজি ও গণিতেই বেশি সমস্যা হয় শিক্ষার্থীদের। সামাজিক বিজ্ঞান, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় ১৩৬টি করে পদ শূন্য। ভূগোল, কৃষিশিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের প্রতিটিতে ৬৮টি করে পদ শূন্য। এ ছাড়া ইসলাম ধর্মে ফাঁকা ১৩৯টি পদ। বাংলাদেশ সরকারি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক সমিতি গত 3/04/2016 শিক্ষক-সংকট দূর করার দাবি জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে স্মারকলিপি দেয়। এ বিষয়ে সমিতির সভাপতি মো. ইনছান আলী বলেন, সারা দেশের স্কুলগুলোতে শিক্ষক-সংকটের কারণে মারাত্মক সমস্যা হচ্ছে। শুধু সহকারী শিক্ষকই নন, অনেক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের পদও ফাঁকা। এ জন্য দ্রুত শিক্ষক নিয়োগ করা না গেলে সমস্যা আরও তীব্র হবে।