Studypress News

বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম

25 Mar 2016

বিশ্বের  শীর্ষ ৫০ নেতার তালিকায় দশম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে, শুধু নারীদের মধ্যে ​তিনি আছেন পঞ্চম স্থানে। গতকাল (বৃহস্পতিবার) তালিকাটি প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফরচুন। ‘ওয়ার্ল্ড গ্রেটেস্ট লিডার’ শিরোনামে ২০১৬ সালের এই তালিকায় শীর্ষ ৫০ জন নেতার মধ্যে ২৩ জনই নারী।

৫০ জনের এই তালিকায় মুসলিম দেশগুলোর মধ্যে একমাত্র নারী নেতা হিসেবে শেখ হাসিনাই রয়েছেন। ফরচুন তুলে ধরেছে, দক্ষতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকার প্রতিষ্ঠা নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা, শিক্ষায় আরও সহায়তা দেওয়া, আর্থিক স্বাধীনতা এবং রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছেন শেখ হাসিনা।
তালিকার শীর্ষে আছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। এরপরেই আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনে আছেন মিয়ানমারের এনএলডির নেতা অং সান সু চি। রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস আছেন চার নম্বরে। পঞ্চম স্থানে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক।

ব্যবসা, সরকার, মানবসেবা ও শিল্পকলা এবং সারা বিশ্বের নারী ও পুরুষদের অনুপ্রাণিত করতে অবদান রাখায় ফরচুন সাময়িকী প্রতি বছর এই তালিকা করে করে থাকে।