Studypress News

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের পদত্যাগ

15 Mar 2016

মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ডলার লোপাট হবার ঘটনা নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার মাঝে আজ (মঙ্গলবার) পদত্যাগ করেছেন গভর্নর আতিউর রহমান।

বিবিসি বাংলা জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আজ দুপুরের একটু আগে দেখা করেন আতিউর রহমান। তিনি কেন্দ্রীয় ব্যাংকের অর্থ জালিয়াতিকে ঘিরে যেসব ঘটনা ঘটেছে তা ব্যাখ্যা করেন এবং প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন। গত ৪ ফেব্রুয়ারি গভীর রাতে অজ্ঞাত হ্যাকাররা নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি দশ লাখ ডলার হাতিয়ে নেয়। ফিলিপিন্সের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আলোচনার ঝড় ওঠে আন্তর্জাতিক গণমাধ্যমে। তদন্তে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি সুইফট মেসেজিং সিস্টেমে হ্যাংকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ সরিয়ে ফেলা হয় ফিলিপিন্সের একটি ব্যাংকে।

আতিউর রহমানের জন্ম ১৯৪৯ সালের ২৮ নভেম্বর, জামালপুরে। মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পাস করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি নেন তিনি। ১৯৮৩ সালে পান পিএইচডি ডিগ্রি৷ ২০০৯ সালের ১ মে বাংলাদেশ ব্যাংকের দশম গভর্নর হিসেবে চার বছরের জন্য দায়িত্ব নেন আতিউর রহমান। তাঁকে আরও এক মেয়াদের জন্য গুরুত্বপূর্ণ এ দায়িত্বে রাখার সিদ্ধান্ত জানায় সরকার। ২০১৬ সালের ২ আগস্ট তার দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

গভর্নরের দায়িত্ব পালনকালে আতিউর রহমান দেশ-বিদেশে বেশ কয়েকটি পুরস্কার পান। গত বছর এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে তাঁকে ‘সেন্ট্রাল ব্যাংকার অব দ্য ইয়ার’ ঘোষণা করে লন্ডনভিত্তিক প্রভাবশালী পত্রিকা দি ফাইন্যান্সিয়াল টাইমস ।

(ছবি: বিবিসি)