Studypress News

প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ১১ নতুন মেডিকেল কলেজ

10 Jan 2015

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১১টি নতুন মেডিকেল কলেজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সকালে গণভবন থেকে তিনি ভিডিও কনফারেন্সে নতুন মেডিকেল কলেজগুলোর উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধন করা ১১টি মেডিকেল কলেজের মধ্যে ৬টি সরকারি। বাকিগুলো সেনা সদর দপ্তরের অধীনে আর্মি মেডিকেল কলেজ। তন্মধ্যে চট্টগ্রাম আর্মি মেডিকেল কলেজও রয়েছে। নতুন সরকারি মেডিকেল কলেজগুলো হচ্ছে : টাঙ্গাইল, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, পটুয়াখালী ও রাঙামাটি মেডিকেল কলেজ। সেনা সদর দপ্তরের অধীন আর্মি মেডিকেল কলেজগুলো হচ্ছে : চট্টগ্রাম, যশোর, রংপুর, বগুড়া ও কুমিল্লা আর্মি মেডিকেল কলেজ।
উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, আজ (গতকাল) গণভবনে বসে একসাথে ১১টি মেডিকেল কলেজের উদ্বোধন করছি।  
প্রধানমন্ত্রী বলেন, জনসংখ্যা অনুপাতে আমাদের চিকিৎসক ও নার্সের সংকট আছে। চিকিৎসকের সংকট কাটাতে দেশের বিভিন্ন স্থানে নতুন নতুন মেডিকেল কলেজ স্থাপন করা হচ্ছে। ইতিমধ্যেই চট্টগ্রাম ও রাজশাহীতে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ অনেক দূর এগিয়ে গেছে। ভবিষ্যতে প্রত্যেক বিভাগীয় শহরে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে এবং প্রত্যেক জেলায় করা হবে একটি করে মেডিকেল কলেজ। তবে অর্থের দিকে নয়, ডাক্তারদের মনোযোগ দিতে হবে সেবার দিকে। 
এরপর এক এক করে ১১টি মেডিকেল কলেজের সংশ্লিষ্টদের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন প্রধানমন্ত্রী।
চট্টগ্রাম সেনানিবাসে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম আর্মি মেডিকেল কলেজ সম্পর্কে জিওসি মেজর জেনারেল সাব্বির আহমেদ বলেন, আর্মি মেডিকেল কলেজ স্থাপনের মধ্য দিয়ে নতুন একটি মাইলফলক উন্মোচিত হয়েছে। এতে চট্টগ্রামে চিকিৎসা খাতে উচ্চতর শিক্ষা লাভের আরো সুযোগ সৃষ্টি হল। এ মেডিকেল কলেজে উন্নতমানের চিকিৎসা শিক্ষা নিশ্চিত করা হবে। যারা এখান থেকে ডাক্তার হয়ে বের হবে তারা দেশের মানুষকে উন্নতমানের সেবা দেবে।
চট্টগ্রাম সেনানিবাসের ভেতরে হাটহাজারী-ভাটিয়ারি লিংক রোডের পাশে খিল্লাপাড়া এলাকায় প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছে চট্টগ্রাম আর্মি মেডিকেল কলেজের যাত্রা। ক্রমান্বয়ে শিক্ষার্থীর সংখ্যা দেড়’শ জনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে কলেজ কর্তৃপক্ষের। ৩০ একর জায়গার উপর নির্মিত এ কলেজের সঙ্গে থাকছে ৫০০ শয্যার হাসপাতালও।