Studypress News

ফিরল 'মানকাড় আউট' বিতর্ক

03 Feb 2016

বাংলাদেশের অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ‘মানকড় আউটের’ কল্যাণেই শেষ আটে ওয়েস্ট ইন্ডিজ। ভদ্র অভদ্র`-র জাঁতাকলে জিম্বাবুয়ের রিচার্ড নগারাভার রানআউট।

ক্যারিবিয়দের বিপক্ষে জিততে শেষ ওভারে জিম্বাবুয়ের দরকার ছিল তিন রান। ব্যাট করছিল শেষ উইকেট জুটি। প্রথম বলটি করতে এসে নন স্ট্রাইকার ব্যাটসম্যানকে রান আউট করেন কিমো পল। কিমো বল করতে আসার সঙ্গে সঙ্গে একটু করে এগোচ্ছিলেন জিম্বাবুয়ের শেষ ব্যাটসম্যান রিচার্ড নগারাভা। সুযোগটা দেখে বল না করে স্টাম্প ভেঙে দেন ওয়েস্ট ইন্ডিজের এই বোলার। ক্রিকেটের আইনে এ ধরনের আউটের নিয়ম আছে। কিন্তু নন স্ট্রাইকার ব্যাটসম্যানকে এভাবে আউট করাটা অনেকের কাছে ক্রিকেটের চেতনার পরিপন্থী।


মানকাড় আউট কি?

বোলাররা বল করতে এসে বল না ছুঁড়ে নন স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যানকে রান আউট করার 'অদ্ভূত নিয়ম'কে মানকাড় আউট বলা হয়। ১৯৪৭ সালের ডিসেম্বর অস্ট্রেলিয়া সফরে গিয়ে ভারতের ভিনু মানকড় দুবার অস্ট্রেলিয়ার বিল ব্রাউনকে এভাবে আউট করেছিলেন। তার নামে এই আউটের নামকরণ করা হয়। 

ক্রিকেটের আইন কি বলে?

ক্রিকেট আইনের ৪৭.১৫ ধারা: ‘কোনো বোলার যদি বোলিং শুরু করার সময় দেখতে পায় নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে গেছে, তাহলে বোলিং শেষ না করেই নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যানকে আউট করার জন্য সে প্রান্তের স্টাম্প ভেঙে দিতে পারে। সে ক্ষেত্রে ডেলিভারিটি ওভারের একটি বল হিসেবে গণ্য করা হবে না। কিন্তু ব্যাটসম্যানকে আউট করতে যদি বোলার ব্যর্থ হয়, তাহলে সেটা ডেড বল হিসেবে ধরা হবে।’

পক্ষে-বিপক্ষে বিতর্ক:
মানকাড় আউটকে অনেকেই ক্রিকেটীয় চেতনার পরিপন্থী ব্যাপার হিসেবে ধরে নিলেও এর পক্ষের লোকজনও কম নয়।
সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার ইয়ান বিশপ সঞ্জয় মাঞ্জরেকাররা বলছেন,  ‘এটি যেহেতু আইন। এই আইন সম্পর্কে জানা সব ক্রিকেটারের দায়িত্ব। ক্রিকেটারেরই উচিত নন স্ট্রাইকিং প্রান্তে সতর্ক থাকা।’
তবে, বিপক্ষের পাল্লাটাই ভারী। ব্যাপারটিকে ‘বিব্রতকর’ ‘লজ্জাজনক’ বলছেন তারা। অস্ট্রেলিয়ার কোচ ড্যারেল লেম্যান, সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার টম মুডি থেকে শুরু করে ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক এউইন মরগান, ইংলিশ ক্রিকেটার জেমস অ্যান্ডারসন সবাই এটির বিরুদ্ধে। সোচ্চার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ মানকাডিংয়ের শিকার হওয়া ইংলিশ ব্যাটসম্যান জশ বাটলারও।

ক্রিকেটের কয়েকটি বিখ্যাত ‘মানকাড় আউট’:
* ১৯৯২-৯৩ মৌসুমে সাউথ আফ্রিকার ব্যাটসম্যান পিটার কারস্টেনকে মানকাড় আউট করেছিলেন কপিল দেব। কয়েকবার সাবধান করা সত্ত্বেও কারস্টেন নাকি সেদিন বারবারই ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছিলেন।

* একই বছর হারারেতে জিম্বাবুয়ে-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজে এ ধরনের ঘটনা ঘটে। সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডের অফ স্পিনার দীপক প্যাটেল মানকাড়ে আউট করেছিলেন জিম্বাবুয়ে ব্যাটসম্যান গ্র্যান্ট ফ্লাওয়ারকে। প্যাটেলও সে ম্যাচে গ্র্যান্ট ফ্লাওয়ারকে দুবার সতর্ক করেছিলেন।


* আন্তর্জাতিক ক্রিকেটে এ ধরনের আউটের সর্বশেষ ঘটনা ঘটে ২০১৪ সালে। শ্রীলঙ্কা-ইংল্যান্ড ওয়ানডে সিরিজে ইংলিশ ব্যাটসম্যান জশ বাটলারকে মানকাড় আউট করেছিলেন লঙ্কান অফ স্পিনার সচিত্র সেনানায়েকে।