Studypress News

নেপলসে জি-৭ প্রতিরক্ষা শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত

21 Oct 2024

মধ্যপ্রাচ্যে উত্তেজনা এবং ইউক্রেনের উপর চাপ বৃদ্ধির মধ্যেই শনিবার শুরু হলো গ্রুপ অব-সেভেন বা জি-৭ এর শীর্ষ সম্মেলন। গতকাল ইতালির দক্ষিণাঞ্চলীয় শহর নেপলসে বৈঠকে বসেছেন সংশ্লিষ্ট দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা। এবারই প্রথম প্রতিরক্ষার জন্য নিবেদিত সংস্থার মন্ত্রী পর্যায়ের বৈঠক আয়োজন করলো এই জোট। নেপলস শহরে ন্যাটোর একটি ঘাঁটিও রয়েছে। এ খবর দিয়েছে ভয়েস অফ আমেরিকা।


এতে বলা হয়, সম্মেলনটি উদ্বোধন করেন ইতালির প্রতিরক্ষা মন্ত্রী গুইদো ক্রসেইতো। তিনি তার উদ্বোধনী বক্তব্যে ন্যাটো প্রধান মার্ক রুট এবং ইইউ’র পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল সহ উপস্থিত প্রত্যেককে স্বাগত জানান। ক্রসেইতো তার বক্তৃতায় বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের আজকের উপস্থিতি... যারা আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করে তাদের জন্য একটি শক্তিশালী বার্তা পাঠাবে।’


তিনি বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার নৃশংস হামলা এবং মধ্যপ্রাচ্যের বাস্তব সংকটময় পরিস্থিতি, সেই সাথে সাব-সাহারান আফ্রিকার মধ্যে গভীর অস্থিতিশীলতা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা একটি নেতিবাচক অদূর ভবিষ্যতের জন্য পূর্বাভাস তুলে ধরছে।’

ক্রসেইতো একদিন আগে ব্রাসেলসে বলেছিলেন, একদিনের শীর্ষ সম্মেলনের সময় ক্রমবর্ধমান মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে আলোচনার জন্য ‘যথেষ্ট জায়গা’ দেওয়া হবে। এছাড়াও শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচিতে রয়েছে ইউক্রেনের যুদ্ধ, আফ্রিকার উন্নয়ন ও নিরাপত্তা এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি।


উল্লেখ্য, গ্রুপ অফ সেভেন (জি-৭) হল একটি আন্তঃসরকারি রাজনৈতিক ও অর্থনৈতিক ফোরাম। এর সদস্য দেশগুলো হচ্ছে- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।