Studypress News

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি টানা তৃতীয় মেয়াদে শপথ নিলেন

10 Jun 2024

‣ ৯ ই জুন রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদিকে শপথবাক্য পাঠ করিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অর্থাৎ প্রধানমন্ত্রী হিসেবে ১০টা বছর পার করে একাদশ বছরে পদার্পণ করলেন মোদি।


‣ মোদি প্রথমবার প্রধানমন্ত্রী হয়েছিলেন ২০১৪ সালে। টানা ১০ বছরের কংগ্রেসের শাসনের পরে বিজেপির ঝড় উঠেছিল ভারতে। আর প্রধানমন্ত্রী হয়েছিলেন মোদি। যিনি এর আগে গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।


‣ ২০১৯ সালে বিজেপির আধিপত্য আরও বৃদ্ধি পায়। দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছিলেন। আর ২০২৪ সালের ৯ জুন সন্ধ্যা থেকে আনুষ্ঠানিকভাবে তৃতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করলেন নরেন্দ্র মোদি।


‣ ২০১৪ সাল এবং ২০১৯ সালের মধ্যে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে পারেনি বিজেপি। এবার লোকসভা নির্বাচনে ২৪০টি আসন পেয়েছে নরেন্দ্র মোদির দল। সেই পরিস্থিতিতে এনডিএ জোটের বিভিন্ন দলের সাহায্য নিয়ে ২৭২-র ম্যাজিক ফিগার পার করেছে বিজেপি। ২০১৪ সাল এবং ২০১৯ সালে বিজেপি এককভাবেই ম্যাজিক ফিগার পার করে গিয়েছিল। সেই নিরিখে বিচার করলে তৃতীয় দফায় নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন মোদি।


‣ মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধানদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে, নেপালের প্রধানমন্ত্রী প্রচন্ড, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে।