Studypress News

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন শিনবাউম

03 Jun 2024

‣ মেক্সিকোর নির্বাচন কমিশন বলছে, জলবায়ুবিজ্ঞানী এবং মেক্সিকো সিটির সাবেক মেয়র শিনবাউম ৫৮ দশমিক ৩ শতাংশ থেকে ৬০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। গণতান্ত্রিক মেক্সিকোর ইতিহাসে এটাই কোনো প্রেসিডেন্ট প্রার্থীর সর্বোচ্চ ভোটে জয়লাভ।


‣ শিনবাউমের প্রধান প্রতিদ্বন্দ্বী শোচিত গ্যালভেজ ২৬ দশমিক ৬ শতাংশ থেকে ২৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন।


‣ জয় নিশ্চিত হওয়ার পর সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে শিনবাউম বলেন, ‘আমাদের গণতন্ত্রের ২০০ বছরের ইতিহাসে আমিই প্রথম নারী প্রেসিডেন্ট হতে চলেছি।’


‣ মেক্সিকোর এবারের নির্বাচনটি আধুনিক সময়ে দেশটির ইতিহাসে সবচেয়ে সহিংস নির্বাচনে পরিণত হয়েছে। এবার নির্বাচনী প্রচারের সময় হানাহানিতে ৩৮ জন প্রার্থী প্রাণ হারিয়েছেন। সরকার থেকে অবশ্য ২০ জনের বেশি প্রার্থী নিহত হয়েছেন বলে জানানো হয়েছে।


‣ মেক্সিকোতে একজন প্রেসিডেন্টের মেয়াদ ছয় বছর এবং তিনি এক মেয়াদে দায়িত্ব পালন করতে পারেন।


‣ রয়টার্স জানায়, বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের আমলে আধুনিক মেক্সিকোর ইতিহাসে সবচেয়ে বেশি খুন হয়েছে।


‣ ভোট নিয়ে মেক্সিকোর ভোটারদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে।


‣ মেক্সিকো সিটির উচ্চমধ্যবিত্তদের এলাকায় বসবাস করা আরেক নারী ভোটার বলেন, ‘দুর্নীতি মাত্রাহীনভাবে বেড়ে যাওয়ায় দেশে রক্তগঙ্গা বয়ে গেছে। আশা করি, দেশের সরকারব্যবস্থায় পরিবর্তন আসবে, এমন কিছু—যাতে জীবন আরেকটু ভালো হবে।’


‣ নির্বাচন কমিশন থেকে এখন পর্যন্ত যে ফলাফল প্রকাশ করা হয়েছে তাতে মেক্সিকোর কংগ্রেসের উভয় কক্ষে ক্ষমতাসীন জোট দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে। যদি তাই হয় তবে বিরোধীদের সমর্থন ছাড়াই ক্ষমতাসীন জোট সংবিধান সংশোধনের সুযোগ পাবে।