Studypress News

জার্মানির চ্যাম্পিয়ন এখন লেভারকুসেন, বায়ার্ন রাজত্বের সমাপ্তি

15 Apr 2024

‣ বুন্দেসলিগা মানেই যেন বায়ার্ন মিউনিখের আধিপত্য।বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের টানা ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে গল্পে বদল আনলো বায়ার লেভারকুসেন।অবশেষে এক দশকের বেশি সময় পর বায়ার্ন রাজত্বের অবসান ঘটল। লিগে পাঁচ ম্যাচ বাকি থাকতেই ২০২৩–২৪ বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন হয়েছে লেভারকুসেন। ১২০ বছরের ক্লাব ইতিহাসে এটিই শীর্ষ লিগে লেভারকুসেনের প্রথম ট্রফি। এর আগে পাঁচবার রানার্সআপ হয়েছে তারা।১৯০৪ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির ইতিহাসে এটিই জার্মানির শীর্ষ লিগে প্রথম ট্রফি।


‣ ১৪-০৪-২৪ রাতে ঘরের মাঠ বে অ্যারেনায় ভের্দার ব্রেমেনকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে লেভারকুসেন। প্রথমার্ধে পেনাল্টি থেকে ভিক্টর বোনিফেসের লক্ষ্যভেদে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে একচ্ছত্র আধিপত্য দেখায় বায়ার লেভারকুসেন। গ্রানিত জাকা ব্যবধান দ্বিগুণ করার পর হ্যাটট্রিকের স্বাদ নেন তরুণ জার্মান ফরোয়ার্ড ফ্লোরিয়ান রিটজ। ৬৮ মিনিটে দলের তৃতীয় গোল করেন। স্কোর ৪-০ হয় তার দ্বিতীয় গোলে। ৯০ মিনিটে রিটজ সিনিয়র ক্যারিয়ারে প্রথমবার হ্যাটট্রিক করে দলকে বড় জয় এনে দেন। 


‣ পাঁচ ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হলো চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত অপরাজিত থাকা লেভারকুসেন। ২৯ ম্যাচে ২৫ জয় ও ৪ ড্রতে তাদের অর্জন ৭৯ পয়েন্ট। সমান ম্যাচ খেলে দুইয়ে থেকে বায়ার্ন পেয়েছে ৬৩ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে থাকা ভিএফবি স্টুটগার্টের পয়েন্টও ২৯ ম্যাচে ৬৩।