Studypress News

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা

06 Dec 2023

বিশ্বের মোট ১৭৩টি শহরে জীবনযাপনের ব্যয়ের ওপর ভিত্তি করে এই জরিপ করেছে ইআইইউ। এতে শহরগুলোর ২০০টি পণ্য ও সেবার মূল্য বিবেচনায় নেওয়া হয়েছে।


‣সুইজারল্যান্ডের জুরিখ ও সিঙ্গাপুর—ইউরোপ ও এশিয়ার এই শহর দুটি ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের স্বীকৃতি পেয়েছে। অর্থাৎ এ দুটি শহরে বসবাস করতে সবচেয়ে বেশি ব্যয় করতে হয়।


‣তালিকায় জেনেভা ও নিউ ইয়র্ক একসঙ্গে তৃতীয় স্থানে রয়েছে। পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ স্থান দখল করেছে যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস। সপ্তম স্থানে প্যারিস, অষ্টম কোপেনহেগেন ও তেলআবিব এবং দশম স্থানে রয়েছে সান ফ্রান্সিসকো। 


‣অন্যদিকে সবচেয়ে কম খরচের শহরের তালিকায় আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। এরপর যথাক্রমে ইরানের তেহরান (১৭২তম) ও লিবিয়ার ত্রিপোলি (১৭১তম)। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 



• ইআইইউ বলছে, ২০২৩ সালে পণ্য ও সেবার মূল্য বেড়েছে ৭ দশমিক ৪ শতাংশ। তবে গত বছর তা ৮ দশমিক ১ শতাংশ বেড়েছিল।২০২৩ সালে, বিশেষ করে মুদিপণ্যের দাম অনেক বেশি বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইআইইউ। ইআইইউ বলছে, ২০২৩ সালে মূল্যবৃদ্ধির হার আগের বছরের তুলনায় কমে আসার বড় কারণ চীন করোনার বিধিনিষেধ তুলে নিয়েছে। এর ফলে বিভিন্ন পণ্যের সরবরাহ আগের তুলনায় বেড়েছে।