Studypress News

দেশের প্রথম ‘এআই’ সংবাদ উপস্থাপক অপরাজিতা

20 Jul 2023

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ পাঠিকাকে দিয়ে সংবাদ উপস্থাপন করেছে  দেশের বেসরকারি টেলিভিশন চ্যানলে ‘চ্যানেল 24’। যার নাম রাখা হয়েছে অপরাজিতা। ১৯ জুলাই ২০২৩ চ্যানেল 24 এর সন্ধ্যার ৭টার বুলেটিনে যুক্ত হয়েছিলো  অপরাজিতা। 

‘আপনাদের মতো করে আমিও চেষ্টা করব নিউজ পড়ার জন্য। কতটুকু সম্ভব হবে জানি না। দর্শক, স্বাগত জানাচ্ছি আমি অপরাজিতা...।’ এভাবে শুরু হয় অপরাজিতার খবর পড়া। প্রমিত বাংলা উচ্চারণে সংবাদ পড়ল। তবে গলার স্বরে একটু ধাতব ভাব, আর মুখমণ্ডলের নড়াচড়ায় কিছুটা যান্ত্রিক ভাব রয়েছে। অপরাজিতা খবর পড়তে পড়তে প্রতিবেদকের সঙ্গে সংযুক্ত হলো, এরপর সংবাদের ফুটেজ। পাঁচ মিনিট সংবাদ উপস্থাপন করে দর্শকদের ধন্যবাদ জানিয়ে বিদায় নেয় দেশের প্রথম এআই সংবাদ উপস্থাপক অপরাজিতা।

চ্যানেল টোয়েন্টিফোর কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই উপস্থাপক তৈরিতে ব্যবহৃত প্রযুক্তির বিশদ  বিবরণ প্রকাশ করেনি।

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সংবাদ সঞ্চালনার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরের এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায় কুয়েত নিউজ।

গত ৯ জুলাই ভারতের একটি বেসরকারি ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায়। যার নাম ছিল লিসা।