Studypress News

তিন দশকের প্রচেষ্টায় ব্যক্তিগত ‘মরূদ্যান’ গড়ে তুলেছেন তুরস্কের ওসমান

21 Jun 2023

তুরস্কের মধ্যাঞ্চলীয় আনাতোলিয়া প্রদেশের কোনিয়া খরাপ্রবণ এলাকা। দেশটির সবচেয়ে কম বৃষ্টিপাত হয় ওই এলাকায়। ফলে মরু অঞ্চলের সঙ্গে এলাকাটির বেশ মিল রয়েছে। কোনিয়ার কারাপিনার জেলার ৭৪ বছর বয়সী এক ব্যক্তি সেখানেই ব্যক্তিগত উদ্যোগে গড়ে তুলেছেন মরূদ্যানের মতো একটি বাগান।

ওসমান বুয়ুকসিরিতোলু কারাপিনারে তাঁর এই বনায়ন ও মরূদ্যান তৈরির কাজ শুরু করেন ৩৩ বছর আগে। এখন এই বাগানে রয়েছে দুই হাজারের মতো গাছ, একটি কৃত্রিম পুকুর ও ৪০ প্রজাতির বিভিন্ন প্রাণী। ভূমিক্ষয় রোধে সড়কের পাশে ১০ কিলোমিটার এলাকায় গাছও লাগিয়েছেন তিনি।

বালুর কোয়ারির পাশের এই বাগানে চোখ পড়লে যে কাউকেই আকর্ষণ করবে। যাঁরাই এই মনোরম বাগানে প্রবেশ করেন, তাঁরা নিজেদের বিস্ময় লুকাতে পারেন না।

বুয়ুকসিরিতোলুর বাগানে বিভিন্ন প্রজাতির প্রাণী রয়েছে। বিশেষ করে চোখজুড়ানো সবুজে পাখির গুঞ্জন। নিজের এই কাজের জন্য স্থানীয়রা বুয়ুকসিরিতোলুকে ভালোবাসেন। বিশেষ করে যেভাবে তিনি গাছের যত্ন নেন, সে জন্য।

এই বাগানে কৃত্রিম পুকুরের পাশাপাশি রয়েছে একটি পুল, ছোট একটি ঝরনা এবং রংবেরঙের অনেক ফুল। গাছ লাগানোর আনন্দেই দিন কাটে তাঁর। মাঝে মাঝে নিজেই বাগানের প্রাণীগুলোর যত্ন নেন।

বুয়ুকসিরিতোলু জানালেন, ১৯৯০ সালে যখন তিনি এই জেলায় আসেন, তখন এখানকার শুষ্ক ভূমি খাঁ খাঁ করছিল। এখন সে ভূমি সবুজে ভরে উঠেছে। তিনি বলেন, মানুষ চাইলে পারে না এমন কিছু নেই।