Studypress News

ইউনেসকো-বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার পেল জিম্বাবুয়ের প্রতিষ্ঠান

21 Jun 2023

ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন ক্রিয়েটিভ ইকোনমি পুরস্কার পেয়েছে জিম্বাবুয়ের প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস। ৬ জুন ২০২৩, মঙ্গলবার প্রতিষ্ঠানটির প্রতিনিধি মেলোডি জাম্বুকোর হাতে এই পুরস্কার তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

ফ্রান্সের প্যারিসে অবস্থিত জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর সদর দপ্তরে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বৈচিত্র্যময় সাংস্কৃতিক বহিঃপ্রকাশ–সংক্রান্ত ইউনেসকো ২০০৫ কনভেনশনের সাধারণ পরিষদের সভার উদ্বোধনী দিনের কার্যসূচির শেষে পুরস্কার প্রদান করা হয়। এ সময় ইউনেসকোর সংস্কৃতিবিষয়ক শীর্ষ কর্মকর্তা ও সহকারী মহাপরিচালক আর্নেস্তো অতোনেসহ উচ্চপদস্থ কর্মকর্তা, ইউনেসকোতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সাধারণ পরিষদে যোগদানকারী বিভিন্ন দেশের প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশি এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ফ্রান্সে অবস্থিত বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে এ পুরস্কার প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।