Studypress News

বাংলাদেশসহ ৬৫টি দেশের জন্য নতুন বাণিজ্য সুবিধার ঘোষণা করেছে যুক্তরাজ্যে

20 Jun 2023

ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিম (ডিসিটিএস) নামের নতুন বাণিজ্য সুবিধা কার্যকর করেছে যুক্তরাজ্য। এর আওতায় বাংলাদেশসহ বিশ্বের ৬৫টি উন্নয়নশীল দেশ কম দামে ও শুল্কমুক্তভাবে পণ্য রফতানির সুবিধা পাবে। ১৯ জুন ২০২৩ এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন।

বিবৃতি অনুযায়ী, ডিসিটিএস বিশ্বের অন্যতম উদার বাণিজ্য সুবিধা দেবে। যা বাণিজ্যের প্রসার, কর্মসংস্থান বৃদ্ধি ও অর্থনৈতিক অগ্রগতিকে তরান্বিত করবে। নতুন স্কিম যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘমেয়াদী ও পারস্পরিক অর্থনৈতিক সর্ম্পককে আরও শক্তিশালী করার জন্য যুক্তরাজ্যের অঙ্গীকারের প্রতিফলন।

বিবৃতিতে বলা হয়, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তীর্ণ হওয়ার কথা রয়েছে বাংলাদেশের। ডিসিটিএসে আনা পরিবর্তনের সুবাদে এলডিসি গ্রাজুয়েশনের পরেও বাংলাদেশ তৈরি পোশাকসহ ৯৮ শতাংশ পণ্য শুল্কমুক্তভাবে যুক্তরাজ্যে রপ্তানি করতে পারবে।নতুন স্কিমের আওতায়, বাংলাদেশ বৈশ্বিক ভ্যালু চেইনে অংশগ্রহণে সক্ষম হবে। যার মাধ্যমে ৯৫টি দেশের কাঁচামাল ব্যবহার করে চূড়ান্ত পণ্য শুল্কমুক্তভাবে যুক্তরাজ্যে রপ্তানি করা সম্ভব হবে। এজন্য নির্দিষ্ট শর্ত পূরণ করতে হবে।