Studypress News

নতুন ব্যাংকের ন্যূনতম মূলধন ৫০০ কোটি

17 Jun 2023

নতুন বাণিজ্যিক ব্যাংক চালু করার ক্ষেত্রে পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের পরিশোধিত মূলধন এতদিন পর্যন্ত ছিল ৪০০ কোটি টাকা। বৃহস্পতিবার (১৫ জুন) ব্যাংক কোম্পানি আইনে দেয়া ক্ষমতা প্রয়োগ করে বাংলাদেশ ব্যাংক এ সীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়, নতুন ব্যাংক-কোম্পানি খোলার লাইসেন্সের জন্য যারা আবেদন করবেন তাদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

চালু ব্যাংকগুলোর জন্য এ নিয়ম প্রযোজ্য নয় কেন, জানতে চাইলে এক কর্মকর্তা বলেন, “অনেক ব্যাংক তাদের মূলধন বাড়াতে পারেনি। এ কারণে তাদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না।”


কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, “ব্যাংক কোম্পানি আইনের ১৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে শাখাভিত্তিক কার্যরত ব্যাংক-কোম্পানিসহ যেকোনো নতুন ব্যাংক-কোম্পানি স্থাপনের জন্য বাংলাদেশ ব্যাংক ন্যূনতম পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করল। এ ছাড়া শাখাবিহীন ডিজিটাল ব্যাংক স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ন্যূনতম পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা নির্ধারণ করল।”

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ বুধবার ডিজিটাল ব্যাংক গঠনের নীতিমালা অনুমোদন করে। বৃহস্পতিবার তা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়।