17 May 2023

ন্যাটোর ৩১তম সদস্যপদ লাভ করে ফিনল্যান্ড।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৪ এপ্রিল,২০২৩ এক অনুষ্ঠানে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে যোগদানের নথি হস্তান্তর করেন। অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য ঘোষণা করেন।ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩৪০ কিলোমিটারের (৮৩২ মাইল) সীমান্ত রয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর গত বছরের মে মাসে সুইডেনের সঙ্গে ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে ফিনল্যান্ড। যদিও তুরস্কের আপত্তির কারণে আটকে গেছে সুইডেনের যোগদান।

ন্যাটোতে যোগদানের ফলে ফিনল্যান্ড এখন সামরিক জোটটির আর্টিকেল ফাইভের সুরক্ষা পাবে। অর্থাৎ এখন থেকে ফিনল্যান্ডে যদি আক্রমণ করা হয়, তাহলে যুক্তরাষ্ট্রসহ সমস্ত ন্যাটো সদস্যরা তার সাহায্যে এগিয়ে আসবে। কারণ ন্যাটোর আর্টিকেল ফাইভে বলা হয়েছে, কোনো সদস্যের ওপর হামলার অর্থ হলো সকল সদস্যের ওপর হামলা।


আরো দেখুন
01 Jun 2023
২০২৩-২৪ অর্থ বছরের বাংলাদেশের ৫২তম বাজেট প্রস্তাবিত।

আজ বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন।

এটি দেশের ৫২তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার এর আগের অর্থবছরের চেয়ে ১২ দশমিক ৩৪ শতাংশ বড়। বাজেটটি ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকার প্রাক্কলিত জিডিপির ১৫ দশমিক ২১ শতাংশ।এর মধ্যে ৫ লাখ কোটি টাকা আসবে রাজস্ব আয় হিসেবে।বাজেটে ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

মোট বাজেটের ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা ঘাটতি মেটাতে বৈদেশিক উৎস থেকে ১ লাখ ২ হাজার ৪৯০ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা সংগ্রহের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

দেশের বর্তমান উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করাকে মূল লক্ষ্য হিসেবে নির্ধারণ করে অর্থমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন। জাতীয় সংসদে 'উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রগতি' শীর্ষক বাজেট বক্তৃতা দেন তিনি

২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। আগামী ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব হিসেবে ৫ লাখ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ বাড়াতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য সম্পত্তি নিবন্ধন কর দ্বিগুণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।ব্যাগেজ বিধিমালা অনুযায়ী বিদেশ থেকে আসা একজন যাত্রী স্বর্ণের বার আনার ক্ষেত্রে শুল্ক দ্বিগুণ করা হয়েছে এবারের বাজাটে। সেই সঙ্গে একজন যাত্রী সঙ্গে করে কী পরিমাণ স্বর্ণ নিয়ে আসতে পারবেন তার সীমাও অর্ধেক করা হয়েছে।চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ০৩ শতাংশ নির্ধারণ করেছিল সরকার।আগামী ২০২৩-২৪ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করেছে সরকার।

17 May 2023
কানাডার পার্লামেন্টে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিল পাস।

প্রতি বছর ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রীয়ভাবে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসাবে পালন করতে ৩০ মার্চ,২০২৩ একটি আইন করেছে কানাডার পার্লামেন্ট। 

বৃহস্পতিবার কানাডার হাউজ অব কমন্সে ‘ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গোয়েজ অ্যাক্ট’ পাস করা হয় বলে অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।সেখানে বলা হয়, “এই বিল পাসের মাধ্যমে কানাডা এখন থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি সরকারিভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করবে। এটা বাংলাদেশি-কানাডিয়ানদের জন্য এবং সারা বিশ্বের মাতৃভাষাপ্রেমিদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।” 

এই বিলটি কানাডার পার্লামেন্টে নেওয়ার ক্ষেত্রে মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির সভাপতি আমিনুল ইসলামের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সে জন্য তার প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করা হয় হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে। 

সেখানে বলা হয়, “আমরা আমিনুল ইসলামের অবদানকে বিশেষভাবে স্মরণ করি, যিনি এক দশকের বেশি সময় ধরে বিলটি পাসের জন্য চেষ্টা চালিয়ে গেছেন। হাই কমিশনার খলিলুর রহমানও এই লক্ষ্য অর্জনে গত দুই বছর ধরে হাউজ অব কমন্স সদস্য ও সেনেটরদের সাথে নিবিড়ভাবে কাজ করেছেন।” 


হাই কমিশন বলছে, “বিলটি পাস হওয়া ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্যের প্রতি কানাডার অঙ্গীকারের প্রমাণ। এই বিলটি স্মরণ করিয়ে দেয় যে ভাষা হল মানুষের পরিচিতি ও সাংস্কৃতিক উত্তরাধিকারের অপরিহার্য উপাদান। ভাষার বৈচিত্র্যকে সম্মান করা, রক্ষা করা, বর্ধন করা আমাদের সবার দায়িত্ব।”

17 May 2023
পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু।

মঙ্গলবার (৪ এপ্রিল,২০২৩) দুপুর সোয়া ১টায় পদ্মা বহুমুখী সেতুতে শুরু হয় পরীক্ষামূলক এ ট্রেন চলাচল। এতে যাত্রী হয়ে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন নির্মিত রেলপথসহ প্রকল্পের সার্বিক কাজ পরিদর্শন করেন।বিভিন্ন সূত্রে জানা গেছে, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় রেল লিংক প্রকল্পের অধীনে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হচ্ছে। প্রায় ৪০ হাজার কোটি টাকার এই প্রকল্পের ঠিকাদার চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি (সিআরইসি)। এই প্রকল্পের কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা এবং ভাঙ্গা থেকে যশোর।