Studypress News

পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণার গেজেট প্রকাশ ।

16 May 2023

২৬ ফেব্রুয়ারি কৃষি মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। পরে বুধবার (০১ মার্চ ২০২৩) সে প্রজ্ঞাপনের গেজেট জারি করা হয়। 

এতে বলা হয়েছে, গত ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক সোনালী আঁশ পাটকে কৃষিপণ্য ঘোষণা করা হয়েছে। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।এর আগে গত ৯ জানুয়ারি মন্ত্রিসভায় পাটকে কৃষিজাত পণ্য হিসেবে গণ্য করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে এটি দৃঢ়ভাবে বাস্তবায়ন করতেও সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। এর ফলে কৃষিঋণসহ কৃষিজাত পণ্যের ক্ষেত্রে যেসব সুবিধা দেয়া হয়, পাটের ক্ষেত্রেও তা দেয়া হবে।

তখন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেছিলেন, বর্তমান দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে পাটের আঁশের ব্যবহার অনেক বেড়েছে এবং অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এখন থেকে পাট হবে কৃষিজাত পণ্য। এত দিন এটি কৃষিপণ্য ছিল না। প্রধানমন্ত্রী আজ নির্দেশনা দিয়ে দিয়েছেন যে এটি এখন থেকে কৃষিজাত পণ্য হিসেবে বিবেচনা করা হবে। পাট উৎপাদনে উৎসাহ যাতে বেশি দেয়া যায়, সে জন্য প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন।

কৃষিজাত পণ্য হিসেবে পাট যেসব সুবিধা পাবে, তার বিষয়ে তিনি বলেন, কৃষি ঋণের মধ্যে পাটও যুক্ত হবে। সেইসঙ্গে রফতানির ক্ষেত্রে যে ধরনের সুযোগ-সুবিধা দেয়ার কথা, খাত সংশ্লিষ্টরা সেটিও পাবেন।