Studypress News

মাদারীপুরের শিবচরকে দেশের প্রথম স্মার্ট উপজেলা ঘোষণা

16 May 2023

দেশের প্রথম উপজেলা হিসেবে স্মার্ট শিবচরের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ৩১ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার দুপুরে শিবচরের চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে মাদারীপুর উৎসবের শেষদিনে ‘স্মার্ট শিবচর উপজেলার কার্যক্রমের অংশ হিসেবে উপজেলাজুড়ে ৮৮০টি সিসিটিভি ক্যামেরার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি স্মার্ট শিবচরের কার্যক্রম উদ্বোধন করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, মাদারীপুরের শিবচরে সুন্দর স্মার্ট অনুকূল থাকায় স্মার্ট অর্থনীতির অঞ্চল হিসেবে দেশের বড় বড় উদ্যোক্তাদের পদ্মারপাড়ে বিনোয়োগের অনুরোধ করা হবে। যা দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখবে। 

তিনি আরও বলেন, শিবচরের কুতুবপুরে ৭০ একর জায়গায় ওপর ১৫০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি ও সফটওয়্যার নেকনোলজি পার্ক। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আগামীর স্মার্ট বাংলাদেশে পৌঁছানো সম্ভব। দেশের মধ্যে প্রথম এই ইনস্টিটিউট শিবচরে হচ্ছে। আর এই শিবচরকে প্রথম স্মার্ট উপজেলা ঘোষণা দেয়া হয়। অন্যান্য উপজেলার রোল মডেল এই শিবচর উপজেলা। এখান থেকে বাকি উপজেলার কর্মকর্তা, জনপ্রতিনিধি শিক্ষা লাভ করে দ্রুত স্মার্ট উপজেলায় রূপান্তর হতে পারবেন।