Studypress News

কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে হত্যাকারী পুলিশের সাড়ে ২২ বছর জেল

25 Jun 2021

যুক্তরাষ্ট্রে নৃশংসভাবে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিনি জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিনকে সাড়ে বাইশ বছরের জেল দিয়েছে আদালত। এই সাজায় সন্তোষ প্রকাশ করেছে জর্জ ফ্লয়েডের পরিবার ও সমর্থকরা। গত বছর মে মাসে মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েডের গলায় সজোরে হাঁটু গেঁড়ে ধরে ৯ মিনিট নিষ্ঠুর নির্যাতন করেন ওই পুলিশ কর্মকর্তা ও তার সহযোগীরা। এতে মারা যান জর্জ ফ্লয়েড।

এ ঘটনায় বর্ণবাদ ও পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদে বিক্ষোভে ফুঁসে ওঠে যুক্তরাষ্ট্র। এই বিক্ষোভ পরে পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে।

এর নাম দেয়া হয় ‘ব্লাক লাইভস ম্যাটার’। অনলাইন বিবিসি বলেছে, ওই মামলায় পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিনের বিরুদ্ধে বিচারক বলেছেন, তিনি তার পদ ব্যবহার করে আস্থা ও কর্তৃত্বের লঙ্ঘন করেছেন। দেখিয়েছেন নিষ্ঠুরতা। এ জন্য ৪৫ বছর বয়সী চাউভিনকে সেকেন্ড-ডিগ্রি হত্যা এবং অন্যান্য অভিযোগে গত মাসে অভিযুক্ত করা হয়। কিন্তু বিচারকালে তার আইনজীবী ওই হত্যাকান্ডকে একটি ভুল বলে দাবি করেন।

কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে তাকে একজন অপরাধী হিসেবে চিহ্নিত করেছে। একই সঙ্গে তিনি সারাজীবন আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবেন না বলে রায় দিয়েছে। একই মামলায় অন্য তিনজন সাবেক কর্মকর্তাকেও অভিযুক্ত করা হয়েছে।  

জর্জ ফ্লয়েডের পক্ষে লড়াই করা আইনজীবী বেন ক্রাম্প টুইটে বলেছেন, এটি জর্জ ফ্লয়েড পরিবার এবং জাতি হিসেবে আমাদের জন্য একটি ঐতিহাসিক রায়। যে ক্ষত হয়েছে তার কিছুটা পূরণে একধাপ অগ্রগতি এটা। একই সঙ্গে জবাবদিহির ক্ষেত্রেও অগ্রগতি। জর্জ ফ্লয়েডের বোন ব্রিজেত ফ্লয়েড বলেছেন, এই শাস্তি এটাই দেখিয়ে দিয়েছে যে, পুলিশি নৃশংসতা শেষ পর্যন্ত গুরুত্ব দিয়ে নেয়া হয়েছে। এখনও অনেক পথ বাকি।