Studypress News

জন ম্যাকাফি এক আলোচিত চরিত্রের বিদায়

09 Jul 2021

স্পেনের কারাগারে আটক থাকা অবস্থায় আত্মহত্যা করেছেন বাণিজ্যিক অ্যান্টিভাইরাস সফটওয়্যারের প্রবর্তক বৃটিশ বংশোদ্ভূত মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা জন ম্যাকাফি। ব্যক্তিগত গোপনীয়তা ও নাগরিক অধিকার নিয়ে ছিলেন সোচ্চার। আবার ব্যক্তি জীবনে ছিলেন অত্যন্ত লাগামছাড়া। রংচটে পোশাক ও ফ্যাশন ধাঁচের কারণেও ছিলেন বিখ্যাত। দেশ-বিদেশে গ্রেপ্তারও হয়েছেন একাধিকবার।

সর্বশেষ যুক্তরাষ্ট্রে কর ফাঁকির অভিযোগের মুখোমুখি হয়ে সমুদ্রে পালিয়ে বেড়িয়েছেন। সময় কাটিয়েছেন নিজের মেগা ইয়টে। কিন্তু স্পেন থেকে তুরস্ক যাওয়ার পথে বিমানবন্দরে ধরা পড়ে যান। স্পেনের এক আদালত সম্প্রতি তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার অনুমতি দেয়। আর এরপরই ফাঁস দিয়ে মারা যান তিনি। তার আইনজীবীর বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ম্যাকাফির আইনজীবী জাভিয়ার ভিল্লালবাকে উদ্ধৃত করে খবরে বলা হয়, নয় মাস ধরে কারাগারে থেকে চরম হতাশায় ভুগছিলেন তিনি। গত মাসে আদালতে এক শুনানিতে ৭৫ বছর বয়সী ম্যাকাফি বলেছিলেন, তার বয়স বিচারে, এখন যুক্তরাষ্ট্রে তিনি দোষী সাব্যস্ত হলে মৃত্যু অবধি কারাগারেই কাটাতে হবে তাকে।
তিনি বলেন, আমি আশা করছি যে, স্প্যানিশ আদালত এতে যে অন্যায় হবে তা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত দেবে। যুক্তরাষ্ট্র আমায় শাস্তি দিয়ে মূলত দৃষ্টান্ত স্থাপন করতে চায়।

ম্যাকাফি বহুদিন ধরে মার্কিন কর্তৃপক্ষের নাগাল ফাঁকি দিয়ে পালিয়ে বেড়িয়েছেন। তার বিরুদ্ধে টেনেসিতে কর ফাঁকি ও নিউ ইয়র্কে ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির অভিযোগে মামলা দায়ের রয়েছে। অবশেষে গত বছরের অক্টোবরে বার্সেলোনা বিমানবন্দর থেকে বৃটিশ পাসপোর্ট নিয়ে ইস্তাম্বুলের বিমানে চড়ার আগে পুলিশের হাতে আটক হন তিনি।
১৯৮৭ সালে বিশ্বের প্রথম বাণিজ্যিক অ্যান্টি-ভাইরাস প্রবর্তন করেন ম্যাকাফি। এর আগে নাসা, জেরক্স ও লকহিড মার্টিনের মতো খ্যাতনামা মার্কিন প্রতিষ্ঠানে কাজ করেন তিনি। ২০১১ সালে নিজের সফটওয়্যার কোম্পানি ইন্টেলের কাছে বিক্রি করে দেন। এরপর থেকে ওই ব্যবসার সঙ্গে আর কোনো সংশ্লিষ্টতা ছিল না তার। তবে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারটিতে এখনও তার নাম রয়ে গেছে। বর্তমানে বিশ্বজুড়ে ৫০ কোটি মানুষ ওই সফটওয়্যার ব্যবহার করে।
স্পেনের উচ্চ আদালত বুধবার জানিয়েছে, ম্যাকাফিকে মার্কিন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে সম্মত হয়েছিল আদালতটি। পরবর্তীতে স্পেনের আঞ্চলিক বিচার বিভাগ জানায় যে, যুক্তরাষ্ট্রে হস্তান্তরের অপেক্ষায় থাকা ৭৫ বছর বয়সী একজন মার্কিনিকে তার কারাকক্ষে মৃত অবস্থায় পাওয়া গেছে। কারা কর্তৃপক্ষ মৃত্যুর কারণ তদন্ত করছে।
ভিল্লালবা জানান, দোষী সাব্যস্ত হলেও ম্যাকাফির হাতে আপিল করার সুযোগ ছিল। কিন্তু তিনি আর জেলে বাস সহ্য করতে পারছিলেন না। তিনি জানান, মারা যাওয়ার কারণে তার বিরুদ্ধে থাকা কর ফাঁকির অভিযোগ খারিজ করে দিতে বিচারকদের কাছে সুপারিশ জানাতে পারেন মার্কিন প্রসিকিউটররা।
২০১৯ সালে ম্যাকাফি জানান, আদর্শগত কারণে আট বছর আয়কর পরিশোধ করেননি তিনি। ওই বছরই আদালতের বিচার এড়াতে যুক্তরাষ্ট্র ত্যাগ করেন তিনি। এরপর বহুদিন স্ত্রী জেনিস ম্যাকাফির সঙ্গে একটি বিলাসবহুল ইয়টে কাটান তিনি।
জীবদ্দশায় দুই বার দুটি ভিন্ন দল থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন ম্যাকাফি। 
টুইটারে বেশ সক্রিয় ছিলেন ম্যাকাফি। সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে তার ১০ লাখ অনুসারী ছিল। গত ১৮ জুন তার সর্বশেষ টুইটে তিনি লিখেন, সব ক্ষমতাই দুর্নীতি টেনে আনে। গণতন্ত্রকে কোন ক্ষমতা খাটাতে দিচ্ছেন সে বিষয়ে খেয়াল রাখবেন।