Studypress News

ভারতের পণ্য রপ্তানির চতুর্থ বড় গন্তব্য এখন বাংলাদেশ

17 Jun 2021

ভারতের পণ্য রপ্তানির চতুর্থ বড় গন্তব্য বর্তমানে বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশের আগে আছে কেবল যুক্তরাষ্ট্র, চীন এবং সংযুক্ত আরব আমিরাত। চলতি বছরের প্রথম তিন মাসের রপ্তানি হিসেবে এর আগে চতুর্থ স্থানে থাকা হংকং কে পেছনে ফেলে বাংলাদেশ ওই স্থান দখল করেছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ভারত জানুয়ারি-মার্চ মাসে ৩.১৬ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে, এতে রপ্তানি বার্ষিক ভিত্তিতে ৪৬% বেড়েছে। যুক্তরাষ্ট্র, চীন এবং সংযুক্ত আরব আমিরাতে ভারত যেখানে জানুয়ারি-মার্চ মাসে যথাক্রমে ১৫.৪১ বিলিয়ন, ৫.৯২ বিলিয়ন এবং ৫.৩৪ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। হিন্দুস্তান টাইমস এর এক প্রতিবেদনে আরো বলা হয়ঃ

ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও) এর মহাপরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা অজয় সাহাই বলেছেন, "বাংলাদেশে ভারতের রপ্তানি বাড়ার অন্যতম কারণ- করোনাকালে বিধিনিষেধের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে পণ্য চলাচলে বাধা তুলনামূলকভাবে কম। তিনটি কারণের সংমিশ্রণ বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করেছে - কূটনৈতিক প্রচেষ্টা, রেল ও নৌপথে যোগাযোগ বৃদ্ধি এবং কৃষি সামগ্রীর চাহিদা।"