Studypress News

সিঙ্গেলের পর ডাবলস জিতে ইতিহাস গড়লেন ক্রেইচিকোভা

14 Jun 2021

রোলাঁ গারোয় মহিলাদের সিঙ্গেলসের ফাইনালে শিরোপা জিতেছেন চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা। এবার ডাবলসে স্বদেশি ক্যাটেরিনা সিনিয়াকোভাকে নিয়ে জিতলেন শিরোপা। ৬-৪, ৬-২ ব্যবধানে পোল্যান্ডের ইগা শিয়াওতেক, যুক্তরাষ্ট্রের বেথানি ম্যাটেক-স্যান্ডসকে হারিয়েছেন তারা।
বছরের শুরুতেই অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালেও উঠেছিল এই জুটি। সেখানে খেতাব হাতছাড়া হয়েছিল ক্রেইচিকোভা ও স্যান্ডসের। তাছাড়া ২০১৮ সালেও ফরাসি ওপেন ডাবলস খেতাব জিতেছিলেন তারা।

রোলাঁ গারোয় এটি তাদের দ্বিতীয় ডাবলস শিরোপা। ২০১৩ সালে জুনিয়র ডাবলসেও চ্যাম্পিয়ন হয়েছিলেন এই চেক জুটি।
এই জয় দিয়ে রোলাঁ গারোর ইতিহাসে নাম লেখান ক্রেইচিকোভা। দীর্ঘ ২১ বছর পর ফ্রেঞ্চ ওপেনের একই আসরে মহিলাদের সিঙ্গেলস ও ডাবলসে শিরোপা জয়ের স্বাদ পেলেন তিনি। এর আগে ২০০০ সালে ম্যারি পায়ার্স এই কীর্তি অর্জন করেছিলেন। রোলাঁ গারোর ইতিহাসে সপ্তম নারী হিসেবে একই সঙ্গে জোড়া কীর্তির নজির গড়লেন ক্রেইচিকোভা।
সদ্য শেষ হওয়া ফ্রেঞ্চ ওপেনে র‌্যাঙ্কিংয়ে ৩৪ নম্বর হিসেবে খেলতে নামেন ক্রেইচিকোভা। শনিবার মহিলাদের সিঙ্গেলসের ফাইনাল জেতার মাধ্যমে ১৭তম স্থানে উঠে আসেন। আর সোমবার ডাবলস জিতে মহিলাদের ডাবলস র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করলেন ২৫ বছরের এই টেনিস তারকা।
এদিন প্রথম সেটে ৫-১ এ এগিয়ে ছিলেন ক্রেইচিকোভা ও স্যান্ডস জুটি। এই সেটে জয় আসে ৪৩ মিনিটের খেলায়। ৬-৪, ৬-২ ব্যবধানে খেতাব জয় নিশ্চিত হয় ১ ঘণ্টা ১৪ মিনিটের লড়াই শেষে।
ম্যাচ জিতে উচ্ছ্বসিত ক্রেইচিকোভা বলেন, ‘গতকালের (সিঙ্গেল জয়) মতোই আজকেও অনেক অনুভূতি জড়িত এতে (ডাবলস জয়)। আমি ভালোভাবে ঘুমাতে পারিনি। খুব সকালেই ঘুম থেকে ওঠে পড়ি এবং খুব ক্লান্তি লাগছিল। যখন কোর্টে আসলাম, অনেক শান্ত অনুভব করি। গোটা ম্যাচে আমি আমার পার্টনারকে সাহায্য করার চেষ্টা করছিলাম।’
আনন্দের সুরে ক্রেইচিকোভা বলেন, ‘ইতিমধ্যেই বলেছি, এখন পর্যন্ত আমি কিছু পান করিনি। কিন্তু এখন মনে হচ্ছে, সত্যিই এটা উদযাপনের সময়।’