Studypress News

দেশের ছয় প্রতিষ্ঠান পেল গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০

22 Nov 2020

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবন-মানের উন্নয়নের স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছে বাংলাদেশের ছয়টি প্রতিষ্ঠান। ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা) এবার নির্ধারিত ১০ বিভাগে বিজয়ী, ১০টি রানারআপ ও ২১টি মেরিট পুরস্কার ঘোষণা করেছে। এর মধ্যে বাংলাদেশ ৪টি বিভাগে রানারআপ ও ২টি বিভাগে মেরিট পুরস্কার পেয়েছে। ডব্লিউআইটিএসএ বা উইটসা হলো বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় স্বীকৃত আন্তর্জাতিক সংস্থা।

বিশ্বের ৮০টির বেশি দেশ এর সদস্য। গত বৃহসপতিবার রাতে এক অনুষ্ঠানে উইটসার পুরস্কার ঘোষণা করেছে। মালয়েশিয়ায়  শুরু হয়েছে তিন দিনের ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইিটি) সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় দিন পুরস্কার ঘোষণা করা হয়।

এবার বাংলাদেশ থেকে পুরস্কার বিজয়ীরা হচ্ছে কোভিড ১৯ টেক সলিউশনস ফর সিটিজ অ্যান্ড লোকালিটিজ বিভাগে সিনেসিস আইটি লিমিটেড ও তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্প, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বিভাগে সরকারের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্প, ইনোভেটিভ ই-হেলথ সলুসনস বিভাগে মাইসফটের মাই হেলথ বিডি, ভার্চ্যুয়াল হসপিটাল অব বাংলাদেশ, ই-এডুকেশন অ্যান্ড লার্নিং বিভাগে বিজয় ডিজিটাল। মেরিট পুরস্কার হিসেবে ডিজিটাল অপরচুনিটি অর ইনক্লুশন বিভাগে নগদ এবং সাসটেইনেবল গ্রোথ বিভাগে ডিভাইন আইটি লিমিটেডের প্রিজম ইআরপি। ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) প্রতিবছর এই পুরস্কারের আয়োজন করে থাকে।