Studypress News

প্রথম কোন আরব দেশ হিসেবে জি-২০ সম্মেলনের আয়োজন করলো সৌদি আরব

22 Nov 2020

স্বাগতিক দেশ হিসেবে সৌদি আরবের বাদশাহ সালমান জি-২০'র ১৫তম সম্মেলনের উদ্বোধন করেন। ভার্চুয়ালি এতে যোগ দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ জি- টুয়েন্টিভুক্ত ১৯ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতা।  প্রথম কোন আরব দেশ হিসেবে জি-২০ সম্মেলনের আয়োজন করলো সৌদি আরব। করোনার কারণে ভার্চুয়ালি শুরু হওয়া এ সম্মেলনের প্রথমদিনের (২১ নভেম্বর) মূল বিষয় ছিলো করোনা মোকাবিলা এবং করোনাকালে ক্ষতি হওয়া অর্থনীতি পুনরুদ্ধার। ২০২২ সালে জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতে। ঘটনাচক্রে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি ওই বছর। সেকারণেই জি-২০ সম্মেলনের জন্য ২০২২ সালকে বেছে নিয়েছে ভারত।

ভার্চুয়াল সম্মেলনে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ জি-২০ ভুক্ত ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতা।

গ্রুপ অব টোয়েনটি ফিন্যানস মিনিস্টারস অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নরস (জ়ি-২০, জি২০, গ্রুপ অব টোয়েনটি) হল বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন। জি২০ দেশসমূহের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানও গ্রুপের সম্মেলনে তাদের নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। সমষ্টিগতভাবে জি২০ এর অন্তর্ভুক্ত দেশসমূহ পৃথিবীর মোট জাতীয় উৎপাদনের ৮৫%, বিশ্ব বাণিজ্যের ৮০% এবং বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ জনসংখ্যা গঠন করে।