Studypress News

মেডিকেল ও ডেন্টালে ভর্তির নীতিমালা প্রকাশ

03 Nov 2020

আসন্ন ২০২০-২০২১ শিক্ষাবর্ষের জন্য মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি নীতিমালা প্রকাশ করা হয়েছে। সোমবার এটি প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

পরিবার কল্যাণ বিভাগের সচিব স্বাক্ষরিত এ নীতিমালায় বলা হয়েছে, এটি বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমএন্ডডিসি) প্রণীত। যা দেশের সকল সরকারি-বেসরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিট ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস-বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কার্যকর হবে।

নীতিমালা অনুযায়ী এসব কোর্সে ভর্তির ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। কেবল সরকার কর্তৃক সংরক্ষিত আসনে বিদেশিরা আবেদন করতে পারবে।

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ পয়েন্ট এবং আদিবাসী ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে মোট জিপিএ ৮ পয়েন্ট হতে হবে। এককভাবে জিপিএ নূন্যতম ৩ দশমিক ৫০ পয়েন্ট থাকতে হবে। উভয় পরীক্ষায় অবশ্যই পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞান থাকতে হবে। এ বছরও দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ থাকছে।

'ও' লেভেলের ক্ষেত্রে ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি থাকতে হবে। সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত পাঁচ বিষয় ও অতিরিক্ত বিষয়ে জিপিএ ২ পয়েন্টের অতিরিক্ত প্রাপ্ত নম্বর যোগ করে জিপিএ নির্ধারণ করা হবে এবং সর্বোচ্চ জিপিএ ৫ পয়েন্ট থাকবে। 'এ' লেভেলেও ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি থাকবে, তবে জিপিএ নির্ধারণে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত যেকোনো তিনটি বিষয় বিবেচনায় আনা হবে। সর্বোচ্চ জিপিএ ৫ পয়েন্ট থাকবে।

পরীক্ষায় মোট ৩০০ নম্বর থাকবে। এর মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ২০০ নম্বর ও ভর্তি পরীক্ষা ১০০ নম্বর। মেধাতালিকা তৈরির ক্ষেত্রে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ + এইচএসসির প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ + ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর হিসাব করা হবে। আগের বছরের এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা যাবে। আর যারা কোনো সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তি আছেন, তাদের ক্ষেত্রে ৭ দশমিক ৫ নম্বর কেটে নেয়া হবে।