Studypress News

বাংলাদেশে ১৯% এফডিআই কমেছে

28 Oct 2020

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আংকটাডের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের প্রথম ভাগে বিশ্বে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ কমেছে ৪৯ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, বছরের প্রথম প্রান্তিকে দেশে এফডিআই আসে ৫৮২.১৭ মিলিয়ন ডলার, যা ২০১৯ সালের ১০৩৫.৫৬ মিলিয়ন থেকে ৪৩.৭৮ শতাংশ কম। আংকটাডের মূল্যায়নে বলা হয়, এ বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ প্রায় ১৯ শতাংশ কমে হয়েছে ১১৬৪.৩০ মিলিয়ন ডলার। ২০১৯ সালের এই সময়ে বিনিয়োগ আসে ১৪৩৭.০ মিলিয়ন ডলার। আংকটাডের তথ্য অনুযায়ী, বাংলাদেশে গ্রিনফিল্ড বিনিয়োগ প্রকল্প কমেছে ৭৮ শতাংশ। গ্রিনফিল্ড বিনিয়োগ প্রকল্পের ঘোষণা থেকে ভবিষ্যৎ এফডিআইয়ের প্রবণতা বোঝা যায়।
এদিকে দেশে বিদেশি বিনিয়োগ বাড়াতে বাণিজ্য সহজীকরণসহ নানা পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট সংস্থাগুলো। বাংলাদেশ ব্যাংক গত ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের বিদেশি বিনিয়োগের যে তথ্য দেয় তাতে দেখা যায়, গত অর্থবছরে ৩১৫ কোটি ৭০ লাখ ডলারের এফডিআই এসেছে দেশে। এর আগের অর্থবছরে (২০১৮-১৯) এসেছিল ৪৯৪ কোটি ৬০ লাখ ডলার। এ হিসাবে এক বছরে দেশে বিদেশি বিনিয়োগ কমেছে ৩৬.১৭ শতাংশ।