Studypress News

যোগাযোগ মন্ত্রণালয়ের বর্তমান নাম সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়

06 Sep 2014

বদলে গেল যোগাযোগ মন্ত্রণালয়ের নাম। নতুন নাম দেয়া হয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। পাশাপাশি এই মন্ত্রণালয়ের অধীনস্থ সড়ক বিভাগের নাম পরিবর্তন করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সেতু বিভাগের পরিবর্তে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ করা হচ্ছে। ২৮ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এ সংক্রান্ত প্রস্তাবের সারসংক্ষেপ অনুমোদন করেছেন। '' ৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে এই মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করা হয়।

যোগাযোগ মন্ত্রণালয় নিয়ে দেশী-বিদেশীদের মধ্যে এক ধরনের ভুল বোঝাবুঝি রয়েছে। সড়ক, রেল ও নৌ যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তিকেও যোগাযোগ বোঝায়। কিন্তু আমাদের মন্ত্রণালয়ের কাজ সড়ক, সেতু ও সড়কের পরিবহন নিয়ে। তাই নাম পরিবর্তন করা হচ্ছে।

এছাড়া যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, মিনিস্ট্রি অব কমিউনিকেশনস বা যোগাযোগ মন্ত্রণালয় নামটিকে বিদেশীরা মনে করে বাংলাদেশ সরকারের জনসংযোগ মন্ত্রণালয়। এ হিসেবে বিভিন্ন বিষয়ে যোগাযোগ করতে তারা এ মন্ত্রণালয়ে আসে বা পত্র পাঠায়। কিন্তু বাস্তবে এটি এ ধরনের যোগাযোগ মন্ত্রণালয় নয়। এ নিয়ে নানা সময় বিড়ম্বনার সৃষ্টি হয়। ২০১২ সালে যুদ্ধবিমান ও অস্ত্র বিক্রির জন্য রাশিয়ার প্রতিনিধি দল যোগাযোগ করার জন্য এই মন্ত্রণালয়ে যায়। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকও হয়। পরে অস্ত্র বিক্রির প্রস্তাব দিলে প্রতিনিধি দলকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়াও সরকারের জনসংযোগ মন্ত্রণালয় হিসেবে প্রায়ই কোনো না কোনো চিঠি আসে এই মন্ত্রণালয়ে, যা পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়।

উল্লিখিত সব কারণে যোগাযোগ মন্ত্রণালয় থেকে নাম পরিবর্তনের প্রস্তাব উত্থাপন করা হয়। এ পরিপ্রেক্ষিতে নাম পরিবর্তনের বিষয়ে ইতিবাচক মতামত দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। ২০১১ সালের ২৮ এপ্রিল যোগাযোগ মন্ত্রণালয়কে সড়ক, সেতু ও রেলপথ বিভাগের সমন্বয়ে পুনর্গঠন করা হয়। ২০১১ সালের ৪ ডিসেম্বর রেল বিভাগকে রেলপথ মন্ত্রণালয় হিসেবে পৃথক করা হয়।