Studypress News

বিশ্বে তৃতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশের

15 Oct 2020

চলতি বছর পৃথিবীর অধিকাংশ দেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি না হয়ে সংকোচন হবে। মাত্র ২২টি দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ইতিবাচক হবে।
 
 
এরমধ্যে শীর্ষ তিনটি দেশের তালিকায় থাকবে বাংলাদেশ। ২০২০ সালে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ৩ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বাংলাদেশে। ক্যারিবীয় দেশ গায়ানায় এ বছর সবচেয়ে বেশি ২৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে। দক্ষিণ সুদানে দ্বিতীয় সর্বোচ্চ ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।
 
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ পূর্বাভাস দিয়েছে। সংস্থাটির ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ওয়াশিংটন থেকে মঙ্গলবার রাতে এটি প্রকাশিত হয়। প্রতিবেদনে বাংলাদেশসহ বিশ্বের ১৯৫টি দেশের অর্থনীতির জন্য ২০২০ ও ২০২১ সালে জিডিপি প্রবৃদ্ধি নিয়ে পূর্বাভাস দেয়া হয়েছে।
 
আইএমএফের এ পূর্বাভাস পঞ্জিকাবর্ষকেন্দ্রিক (জানুয়ারি-ডিসেম্বর)। এর আগে বিশ্বব্যাংক চলতি অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল। অন্যদিকে, এডিবির পূর্বাভাস হল ৬ দশমিক ৮ শতাংশ। আর সরকারের লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ।
 
আইএমএফ বলছে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের প্রবৃদ্ধি মাইনাস ১০ দশমিক ৩ শতাংশ হতে পারে। এ অঞ্চলে ভুটান ও বাংলাদেশ ছাড়া আর কোনো দেশে ইতিবাচক প্রবৃদ্ধি হবে না বলে জানিয়েছে আইএমএফ।
 
আইএমএফ তথ্যমতে, ২০২১ সালে মাথাপিছু মোট দেশজ উৎপাদনে (জিডিপি) অল্প ব্যবধানে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যাবে। ডলারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ২০২০ সালে এক হাজার ৮৮৮ ডলার হয়ে ৪ শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।