Studypress News

ডাকসেবায় ১২৮তম বাংলাদেশ

14 Oct 2020

ডাকসেবায় ১১ ধাপ পিছিয়ে ১২৮তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের (ইউপিইউ) সমন্বিত উন্নয়ন সূচকের বার্ষিক র‌্যাংকিংয়ে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
 
তালিকায় প্রতিবেশী দেশ মিয়ানমারের অবস্থানও বাংলাদেশের ১০ ধাপ ওপরে। অথচ ২০১৭ সালেও মিয়ানমার এই উন্নয়ন সূচকে বাংলাদেশের ৪৮ ধাপ নিচে ছিল।
 
সে সময় বাংলাদেশের র‌্যাংকিং ছিল ৭৮ আর মিয়ানমারের র‌্যাংকিং ছিল ১২৬। মাত্র চার বছর ব্যবধানে বাংলাদেশ ৫০ পয়েন্ট হারিয়ে এখন ১২৮ নম্বরে আর মিয়ানমার আরো ৮ পয়েন্ট অর্জন করে এখন ১১৮ নম্বরে।
 
কয়েক দিন আগে প্রকাশিত চলতি বছরের ইন্টিগ্রেটেড ইনডেক্স ফর পোস্টাল ডেভেলপমেন্ট (২ আইপিডি) রিপোর্টে ইউপিইউ সদস্যভুক্ত ১৭০টি দেশের মধ্যে ১৫.৮০ পয়েন্ট পেয়ে বাংলাদেশ ডাক বিভাগের অবস্থান নেমে গেছে ১২৮ নম্বরে। প্রতিবেশী ভারত ৫৬.১৫ পয়েন্ট নিয়ে রয়েছে ৪১ নম্বরে। এ অঞ্চলের অন্য দেশগুলোর মধ্যে পাকিস্তান ৬৭, মালয়েশিয়া ৩৬, শ্রীলঙ্কা ৮৬, মিয়ানমার ১১৮ ও নেপাল ১৩৮ নম্বরে অবস্থান করছে।
 
অন্যদিকে এবারও র‌্যাংকিংয়ে সেরা অবস্থানটি ধরে রেখেছে সুইজারল্যান্ড। সুইস ডাক বিভাগের সাফল্যের কথা বলতে গিয়ে ইউপিইউয়ের মহাপরিচালক বিশার এ হুসেন বলছিলেন, ‘তারা আন্তর্জাতিক ডাক খাতের বাকি অংশের জন্য একটি উজ্জ্বল বাতিঘর এবং উদ্ভাবন ও সৃজনশীলতার দৃষ্টান্ত।’
 
সুইজারল্যান্ডর পরে সেরা দশের মধ্যে রয়েছে যথাক্রমে অস্ট্রিয়া, জার্মানি, নেদারল্যান্ডস, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও সিঙ্গাপুর। সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মালি।
 
প্রতিবেদনে পাঁচটি দেশের ডাকসেবাকে আঞ্চলিক চ্যাম্পিয়ন হিসেবে চিহ্নিত করা হয়েছে। দেশগুলো হচ্ছে সিঙ্গাপুর (দশম), পোল্যান্ড (১৩তম), ব্রাজিল (৪৫তম), তিউনিশিয়া (৪৬তম) ও ঘানা (৫৭তম)।