Studypress News

বিশ্ব খাদ্য কর্মসূচি পেল শান্তির নোবেল

12 Oct 2020

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-কে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে অনন্য ভূমিকার জন্য সংস্থাটিকে এ পুরস্কার দেওয়া হলো।

ডব্লিউএফপি মূলত জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত শাখা। এটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা বিশ্বের বৃহত্তম সংস্থা। বিশ্ব খাদ্য কর্মসূচির নিজস্ব তথ্যমতে, সংস্থাটি প্রতি বছর ৭৫টি দেশে আট কোটি মানুষকে খাদ্য সহায়তা দান করে।ডব্লিউএফপি-র সদর দফতর রোমে অবস্থিত। দুনিয়াজুড়ে এর ৮০টিরও বেশি শাখা আছে। এগুলোর মাধ্যমে বিশ্ব খাদ্য কর্মসূচি এমন সব মানুষকে সাহায্য করে যারা নিজেদের জন্য এবং পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উৎপাদন কিংবা সংগ্রহ করতে অক্ষম

 কয়েক বছর পর পর কোনো সংগঠন পুরস্কার পায়। ব্যক্তির থেকে সংগঠনের প্রভাব বিশ্বজুড়ে যে বছর বেশি থাকে, সংগঠনের শান্তি পুরস্কার পাওয়ার সম্ভাবনা ততই বেড়ে যায়। ১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পুরস্কার পায় রেডক্রস। ২০০১ সালে নাইন ইলেভেনের ঘটনার পর পুরস্কার পায় জাতিসঙ্ঘ। সর্বশেষ ২০১৭ সালে কোনো সংগঠন শান্তিতে নোবেল পুরস্কার পায়। সেই বছর শান্তিতে নোবেল পায় ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপন- আইসিএএন। পারমাণবিক অস্ত্র ব্যবহারের ভয়াবহ মানবিক বিপর্যয়ের দিক নিয়ে জনমত গড়ে তোলা ও চুক্তির মাধ্যমে এর ব্যবহার বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তাদেরকে এ পুরস্কার দেয়া হয়। এ বছর সে রকমেই একটি ঘটনা ঘটল।