Studypress News

ফের সংঘাতে আজারবাইজান-আর্মেনিয়া

12 Oct 2020

১০ অক্টোবর ২০২০  সন্ধ্যায় বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলের প্রধান নগরী স্তেপানাকের্তেতে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

উভয়পক্ষই তার আগে পরষ্পরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘন করে বোমা হামলা চালিয়ে যাওয়ার অভিযোগ তুলেছিল।

বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলে দুই সপ্তাহ ধরে প্রাণঘাতী সংঘর্ষের পর রাশিয়ার উদ্যোগে ০৯ অক্টোবর ২০২০ মস্কোয় প্রায় ১০ ঘণ্টা আলোচনার পর উভয়পক্ষ অস্থায়ীভাবে যুদ্ধবিরতি ঘোষণা করতে রাজি হয়। ১০ অক্টোবর ২০২০  স্থানীয় সময় দুপুর ১২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়।

আজারবাইজানের গাঞ্জা নগরীতে ১০ অক্টোবর ২০২০  রাতেই ক্ষেপণাস্ত্র হামলায় একটি আবাসিক ভবন গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ করে আজারবাইজান বলে, আর্মেনিয়াই ওই হামলা চালিয়েছে। হামলায় অন্তত সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

                                                                                                                                                                          মস্কোয় হওয়া সাময়িক যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী, দুই দেশ বন্দি বিনিময় করতে পারবে এবং যুদ্ধক্ষেত্র থেকে মৃতদেহ সরিয়ে নেওয়ার সুযোগ পাবে।

গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই যুদ্ধে এরইমধ্যে তিন শতাধিক মানুষের প্রাণ গেছে। বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ।

অঞ্চলটির প্রধান শহর স্তেপানাকের্তের অনেক বাসিন্দা গোলার হাত থেকে বাঁচতে টানা কয়েকদিন বাড়ির বেজমেন্টে ছিলেন; শহরটির বেশিরভাগ অংশই এখন বিদ্যুৎহীন।

নাগরনো-কারাবাখকে আজারবাইজান নিজেদের বলে দাবি করে এলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে; আর্মেনিয়াও তাদের সমর্থন দিচ্ছে।

১৯৮৮-৯৪ সাল পর্যন্ত এ অঞ্চলকে ঘিরে দুই দেশের মধ্যে যুদ্ধ চললেও পরে একটি যুদ্ধবিরতি চুক্তি হয়।