Studypress News

বিকল্প নোবেল পেলেন তিন জন

04 Oct 2020

এবার ‘বিকল্প নোবেল’ পেয়েছেন বেলারুশের গণতন্ত্রকামী অধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, ইরানের মানবাধিকার আইনজীবী নাসরিন সোতৌদেহ, যুক্তরাষ্ট্রের অধিকারকর্মী আইনজীবী ব্রায়ান স্টিভসন এবং নিকারাগুয়ার অধিকারকর্মী লটি কানিংহাম রেন। ০১ অক্টোবর ২০২০ এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।
বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কির বয়স ৫৮ বছর। জীবনের অর্ধেক সময় তিনি বেলারুশের মানবাধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করছেন।
নিকারাগুয়ার মোট জনসংখ্যার প্রায় ৩ শতাংশ আদিবাসী। করোনা মহামারির সময় এ আদিবাসীদের জন্য কাজ করেছেন নিকারাগুয়ার অধিকারকর্মী লটি কানিংহাম রেন।
ইরানের মানবাধিকার আইনজীবী নাসরিন সোতৌদেহর সম্প্রতি ১২ বছর কারাদণ্ড হয়েছে। তিনি কারাগারে রয়েছেন। ইরানে হিজাব পরা বাধ্যতামূলক। কিন্তু এ হিজাব পরার বিরুদ্ধে প্রতিবাদ করা এক নারীর হয়ে আইনি লড়াইয়ে নেমেছিলেন নাসরিন। রাইট লাভলিহুড ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, নির্ভীক আন্দোলনের জন্য তাঁকে এ পুরস্কার দেওয়া হয়েছে।
১৯৮০ সাল থেকে জার্মান-সুইডিশ জীববিজ্ঞানী জ্যাকব ভন ইউসকুল এ পুরস্কারের প্রবর্তন করেন। রাইট লাভলিহুড ফাউন্ডেশনের পক্ষ থেকে পরিবেশ, মানবাধিকার, স্বাস্থ্য, শিক্ষা, শান্তি অথবা টেকসই উন্নয়নের জন্য কাজ করা ব্যক্তিদের এ পুরস্কার দেওয়া হয়।