Studypress News

প্রথম নারী মেজর জেনারেল পেলো বাংলাদেশ

01 Oct 2020

মেজর জেনারেল ডা. সুসানে গীতি, বাংলাদেশের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান। ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর তিনি ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে পদোন্নতি পান। বাংলাদেশের সেনাবাহিনী এবং পুরো সশস্ত্র বাহিনীর ইতিহাসে তিনিই সর্বপ্রথম ও একমাত্র নারী মেজর জেনারেল। 
মেজর জেনারেল সুসানে গীতি পিএন গার্লস স্কুল থেকে এসএসসি ও রাজশাহী কলেজ থেকে এইচএসসি পাস করার পর ভর্তি হন রাজশাহী মেডিকেল কলেজে । সেখান থেকে ১৯৮৫ সালে এমবিবিএস পাস করেন। পরবর্তীতে ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন। তিনি ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজিতে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন।  
সামরিক জীবনে নানা সফলতার পাশাপাশি মা হিসেবেও তিনি সফল। তিন সন্তানের মধ্যে বড় দুই ছেলে-মেয়েই পেশায় চিকিৎসক। তাঁর স্বামী ব্রিগেডিয়ার জেনারেল আসাদুল্লাহ মো. হোসেন সাদ (অবসরপ্রাপ্ত) একজন বিশেষজ্ঞ সামরিক চিকিৎসক ছিলেন।  
জন্মের পর নানা তাঁর নাম রেখেছিলেন ‘সাউসান ই গীতি’। ফার্সি শব্দের এই নামের অর্থ ‘পৃথিবীর ফুল’। শিক্ষাবোর্ডের কারিশমায় নাম হয়ে যায় ‘সুসানে গীতি’। তাঁর বাবা শহীদ খলিলুর রহমান একজন পুলিশ অফিসার ছিলেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় রাজশাহীতে কর্মরত থাকা অবস্থায় তিনি শহীদ হন।