Studypress News

প্রথম বাংলাদেশি নির্বাহী পরিচালক পেল আইসিডিডিআর,বি

01 Oct 2020

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) পরবর্তী নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সংস্থাটির আন্তর্জাতিক বোর্ড অফ ট্রাস্টিজ ড. তাহমিদ আহমেদ।১ ফেব্রুয়ারি থেকে নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন ড. আহমেদ। তিনি ২০১৩ সাল থেকে দায়িত্ব পালন করে আসা অধ্যাপক ক্লেমেন্সের স্থলাভিষিক্ত হবেন । 

ড. আহমেদ তার গবেষণামূলক কাজ এবং শিশু অপুষ্টি রোধ ও এর সহজতর চিকিৎসা ব্যবস্থা সন্ধানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিশ্বব্যাপী স্বীকৃত। বৈজ্ঞানিক গবেষণায় তার অসামান্য অবদানের জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাম্বুলেটরি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, কমনওয়েলথ সোসাইটি ফর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলোজি অ্যান্ড নিউট্রিশন এবং ভারতীয় পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার পদক পেয়েছেন।  ২০১৮ সালে ড. আহমেদ ইসলামী উন্নয়ন ব্যাংক ডেভেলপমেন্ট ট্রান্সফর্মারস বিজয়ী হিসেবে প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক নেন।

ড. আহমেদ ১৯৮৫ সালে আইসিডিডিআর,বিতে যোগ দেন। দীর্ঘ সময় জুড়ে তিনি প্রতিষ্ঠানটিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন এবং ২০১৫ সালের ডিসেম্বরে আইসিডিডিআর,বির নিউট্রিশন ও ক্লিনিক্যাল সার্ভিসেস বিভাগের জ্যেষ্ঠ পরিচালক নিযুক্ত হন। কোভিড-১৯ মহামারির শুরু থেকে ড. আহমেদ আইসিডিডিআর,বির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক হিসেবে প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন।