Studypress News

বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশী পেসার মুস্তাফিজ

02 Dec 2015

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন এ বছর চমক জাগানো বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।

মুস্তাফিজের মতোই প্রথমবার জায়গা পেয়েছেন নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, রস টেইলর ও অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ।

এর আগে আইসিসির বর্সসেরা দলগুলোয় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন সাকিব আল হাসান। ২০০৯ সালের বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছিলেন এই অলরাউন্ডার।

বর্ষসেরা দল ২০১৫ নির্বাচনের বিবেচনায় নেওয়া হয়েছে ১৮ সেপ্টেম্বর ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত পারফরম্যান্স। এই সময়ে ৬টি ওয়ানডে খেলে মুস্তাফিজের উইকেট ছিল ১৮টি।

এপ্রিল ২০১৫ পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন মুস্তাফিজ। তবে বিশ্ব ক্রিকেটে হইচই ফেলে দিয়েছেন তিনি ওয়ানডে দিয়েই। জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকেই নিয়েছিলেন ৫ উইকেট। পরের ম্যাচে নিজেকেও ছাড়িয়ে গিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। ক্যারিয়ারের প্রথম ২ ওয়ানডেতেই ১১ উইকেট নেই ওয়ানডে ইতিহাসে আর কারও।

বর্ষসেরা একাদশ নির্বাচন করেছে আইসিসির একটি নির্বাচক দল। যেটির প্রধান ছিলেন ভারতের স্পিন কিংবদন্তি ও আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে। নির্বাচকদের বাকিরা ছিলেন সাবেক ক্যারিবিয়ান ফাস্ট বোলার ও ধারাভাষ্যকার ইয়ান বিশপ, সাবেক ইংলিশ ব্যাটসম্যান মার্ক বুচার, অস্ট্রেলিয়ার নারী দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক্ ও ভারতের ক্রীড়া সাংবাদিক, দা হিন্দু ও স্পোর্টস্টারের ডেপুটি এডিটর জি. বিশ্বনাথ।

***আইসিসি বর্ষসেরা একাদশ ও ব্যাটিং অর্ডারে:

১. তিলকরত্নে দিলশান

২. হাশিম আমলা

৩. কুমার সাঙ্গাকারা (উইকেটকিপার)

৪. এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক)

৫. স্টিভেন স্মিথ

৬. রস টেইলর

৭. ট্রেন্ট বোল্ট

৮. মোহাম্মদ সামি

৯. মিচেল স্টার্ক

১০. মুস্তাফিজুর রহমান

১১. ইমরান তাহির

***দ্বাদশ ব্যক্তি জো রুট